তথ্যপ্রযুক্তি খাত থেকে সিআইপি হলেন শামীম আহসান

প্রকাশঃ ০৬:১১ মিঃ, সেপ্টেম্বর ৪, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

দেশের তথ্যপ্রযুক্তি খাত থেকে সিআইপি (বাণিজ্যিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তি) নির্বাচিত হয়েছেন ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান ও ফেডারেশন অব বাংলাদেশ চেম্বারস অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই) এর পরিচালক শামীম আহসান। সোমবার রাজধানীর রেডিসন ব্লু হোটেলে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আনুষ্ঠানিকভাবে তাঁর হাতে সিআইপি কার্ড তুলে দেন। এসময় অন্যান্যের মধ্যে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন।

শামীম আহসান বলেন, আমি সিআইপি মর্যাদায় সম্মানিত অনুভব করছি এবং এটি আমাকে তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে আরও কঠোর পরিশ্রম করতে বড় ধরনের অনুপ্রেরণা দেবে। উদীয়মান দেশ হিসেবে আমরা এখনও তথ্যপ্রযুক্তি খাতের উন্নয়নে অবকাঠামো এবং সহায়ক নীতিমালা তৈরিতে কাজ করছি। উচ্চ ইন্টারনেট প্রবৃদ্ধি, বৃহৎ ডিজিটালবান্ধব জনগোষ্ঠী, সরকারের বিভিন্ন তথ্যপ্রযুক্তি উদ্যোগ ও দ্রুত কার্যক্রম দ্বারা বাংলাদেশর দক্ষিণ এশিয়ার অন্যান্য দেশকে ছাড়িয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

শামীম আহসান বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের অন্যতম শীর্ষস্থানীয় ব্যক্তি। গত এক দশক ধরে তিনি তথ্যপ্রযুক্তি খাতের সকল গুরুত্বপূর্ণ নীতিমালা তৈরি ও বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করেছেন। শামীম সিলিকন ভ্যালিভিত্তিক ১.৫ বিলিয়ন ফান্ডের বিনিয়োগকারী প্রতিষ্ঠান ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের জেনারেল পার্টনার। সাবেক এই বেসিস সভাপতি বর্তমানে এফবিসিসিআই এর পরিচালক, অগ্রণী ব্যাংক লিমিটেডের পরিচালক এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইকুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিয়াব) এর চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন। তাঁর প্রতিষ্ঠান ইজেনারেশন গ্রুপ দেশের অন্যতম বৃহৎ তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান। বাংলাদেশের প্রথম সফটওয়্যার কোম্পানি হিসেবে আগামী মাসে আইপিওতে যাচ্ছে ইজেনারেশন এবং স্টক এক্সচেঞ্জের মাধ্যমে ফান্ড বৃদ্ধিতে অন্যান্য সফটওয়্যার কোম্পানির জন্য দ্বার উন্মোচন হবে। প্রতিষ্ঠানটি ব্লকচেইন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ডাটা অ্যানালাইটিক্স, ন্যাচারাল ল্যাঙ্গুয়েজ প্রসেসিংয়ের মতো সর্বাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করছে এবং প্রতিষ্ঠানটির যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, সংযুক্ত আরব আমিরাত, রাশিয়া, উগান্ডা, জাপান, কানাডা, ডেনমার্ক, ফিলিপাইন, সৌদি আরব, ভারতসহ বিভিন্ন দেশে অসংখ্য গ্রাহক রয়েছে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৮৩ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ