এশিয়ায় ইন্টারনেট ব্যবহারে শীর্ষ পঞ্চম বাংলাদেশ

প্রকাশঃ ০৪:৩৯ মিঃ, অক্টোবর ৮, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বিশ্বে ইন্টারনেট ব্যবহারের হার ক্রমেই বাড়ছে। এক্ষেত্রে উন্নত বিশ্বের সঙ্গে সমানতালে পাল্লা দিয়ে এগোচ্ছে বাংলাদেশ। এই এগিয়ে যাওয়াটার তথ্য মিলেছে সূচকেও। এশিয়ায় ইন্টারনেট ব্যবহারের ক্ষেত্রে শীর্ষ পঞ্চম দেশ হিসেবে জায়গা করে নিয়েছে বাংলাদেশ।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর এক সমীক্ষা প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। তাদের তথ্য মতে, ২০১৭ সালের ডিসেম্বরের হিসাব পর্যন্ত বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ৮ কোটি ছাড়িয়ে গেছে। অথচ ২০০০ সালে এ সংখ্যা ছিল এক লাখের মতো।

এশিয়ার শীর্ষ ইন্টারনেট ব্যবহারীদের মধ্যে রয়েছে চীন। তাদের ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা এখন ৭৭ কোটি ২০ লাখের বেশি। তাদের পরেই রয়েছে ভারত (৪৬ কোটি ২০ লাখ), ইন্দোনেশিয়া (১৪ কোটি ৩০ লাখ) ও জাপান (১১ কোটি ৮০ লাখ)।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর সমীক্ষা প্রতিবেদনে বলা হয়, বিশ্ব ডিজিটাল যুগে প্রবেশ করেছে। এই সময়ে বিশ্বজুড়ে ইন্টারনেট ব্যবহার বিস্তৃতভাবেই বাড়ছে। বিশেষ করে গত ১০ বছর এশিয়ায় ইন্টারনেট ব্যবহারে বিস্ময়কর অগ্রগতি দেখা গেছে।

‘ইন্টারনেট ওয়ার্ল্ড স্ট্যাটস’ এর তথ্য মতে, ১৪১ কোটি জনগোষ্ঠীর চীনে ইন্টারনেট পৌঁছে গেছে প্রায় ৫৫ দশমিক ৮ শতাংশ নাগরিকের কাছে। বাংলাদেশসহ অন্য দেশগুলোও দ্রুতই ইন্টারনেট পৌঁছে দিচ্ছে নাগরিকদের কাছে।

১ লাখ ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ১৭ বছরের ব্যবধানে ৮ কোটিতে উন্নীত হওয়ার তথ্যই তুলে ধরে বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারে অগ্রগতির চিত্র।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৬৫ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ