সাইবার দুর্বত্তায়ন রোধে সাংবাদিকদের জন্য কর্মশালা

প্রকাশঃ ০৩:০৪ মিঃ, অক্টোবর ১৪, ২০১৮
Card image cap

সাইবার দুর্বত্তায়ন রোধে সাংবাদিকদের জন্য কর্মশালা

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

সাইবার দুর্বত্তায়ন থেকে মানুষকে রক্ষায় সচেতনতা তৈরিতে সাংবাদিকদের প্রশিক্ষণ দিয়েছে স্বেচ্ছাসেবী সংগঠন সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন। রাজধানীতে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ মিলনায়তনে শুক্রবার দিনব্যাপী এই কর্মশালা হয়। এতে বিভিন্ন গণমাধ্যমে (জাতীয় দৈনিক, টিভি চ্যানেল ও অনলাইন নিউজ পোর্টাল) কর্মরত ২৮ জন সাংবাদিক অংশ নেন।

 

বেসরকারি উন্নয়ন সংস্থা মানুষের জন্য ফাউন্ডেশনের সম্প্রীতি প্রকল্পের পৃষ্ঠপোষকতায় এই কর্মশালা আয়োজন হয়। সহিংস উগ্রবাদ থেকে তরুণ প্রজন্মকে রক্ষায় এই প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। 

 

অনুষ্ঠানে সাইবার দুর্বৃত্তায়ন থেকে রক্ষায় সচেতনতা নিয়ে আলোচনা করেন সাইবার নিরাপত্তা গবেষক ও প্রশিক্ষক মেহেদী হাসান। সহিংস উগ্রবাদ প্রতিরোধ বিষয়ে আলোচনা করেন মানুষের জন্য ফাউন্ডেশনের ডেপুটি প্রোগ্রাম ম্যানেজার ইশরাত পারভিন, সিসিএ ফাউন্ডেশনের সভাপতি কাজী মুস্তাফিজ ও সাধারণ সম্পাদক আবদুল্লাহ হাসান।   

 

 

আলোচকরা বলেন, সহিংস উগ্রবাদে প্রযুক্তিকে ব্যবহার করা হচ্ছে। গুজবের ওপর ভিত্তি করে দেশের বিভিন্ন জায়গায় অনেক সহিংস ঘটনা ঘটছে। এটি প্রতিরোধে তরুণ প্রজন্মসহ সবাইকে সচেতন হতে হবে। পরিবারসহ কাছের মানুষদের কাছে সচেতনতার বার্তা পৌছানোর মাধ্যমে সহিংস উগ্রবাদ প্রতিরোধে সবাইকে ভূমিকা রাখার আহ্বান জানান আলোচকরা।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৪৮ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ