বাংলাদেশ সরকারের অধীনে বাংলাদেশ ডাকঘর, ডিজিটাল আর্থিক সেবা "নগদ" চালু করতে প্রস্তুত।

প্রকাশঃ ০৩:৫৪ মিঃ, অক্টোবর ১৪, ২০১৮
Card image cap

বাংলাদেশ সরকারের অধীনে বাংলাদেশ ডাকঘর, ডিজিটাল আর্থিক সেবা "নগদ" চালু করতে প্রস্তুত।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বৃহস্পতিবার (১১ অক্টোবর) প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের প্রথম ধরনের সেবা প্রদানকারী নগদ অতিরিক্ত নিরাপত্তা ও নিয়ন্ত্রণের সঙ্গে আর্থিক স্বাধীনতা বৃদ্ধি করার প্রতিশ্রুতি দেন।
বাংলাদেশ ডাক আইন সংশোধনী ২০১০ ধারা ৩ (২) এর অধীনে এই পরিষেবাটি নিয়ন্ত্রিত হবে, বিশেষ করে বাংলাদেশ ডাকঘরের জন্য প্রাপ্ত একটি অনন্য আইন।

২০১০ সালে শুরু হওয়া বাংলাদেশ পোস্ট অফিসের পোস্টাল ক্যাশ কার্ড সার্ভিসটি তখন নবনির্মিত আইন অনুসারে প্রথম ডিজিটাল পরিষেবা সম্প্রসারণ ছিল। এই সেবাটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার "ডিজিটাল বাংলাদেশ" দৃষ্টিভঙ্গির পরিপ্রেক্ষিতে চালু করা হয়েছিল। দেশব্যাপী অবকাঠামো এবং ডাক বিভাগের এক শতাব্দীরও বেশি সময় ধরে আর্থিক পরিষেবা প্রদানের অভিজ্ঞতা এই উদ্যোগের পিছনে প্রধান অনুঘটক হিসাবে বিবেচিত হয়েছিল।

"সরকারি প্রতিষ্ঠান হিসাবে, আমাদের আর্থিক লেনদেন পরিচালনা করার জন্য শত বছরেরও বেশি অভিজ্ঞতা রয়েছে", বাংলাদেশ পোস্ট অফিসের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল বলেন।

"৯৮৮৬ টি ডাকঘর এবং তার কর্মচারী দেশব্যাপী নেটওয়ার্কের মাধ্যমে, বাংলাদেশ ডাক বিভাগটি গতিশীল এবং দক্ষতার সাথে এই ডিজিটাল আর্থিক খাতে কোনও অনিয়ম মোকাবেলা করার জন্য সজ্জিত। এটি লক্ষ্য করা দরকার যে ডাক বিভাগ বিশ্বব্যাংক, রেড ক্রস, ইউএনডিপি, এ২আই, ডব্লিউএফপি এবং অন্যান্যদের বিভিন্ন প্রকল্পের অধীনে সীমিত জনসংখ্যার জন্য আর্থিক লেনদেন সফলভাবে সামঞ্জস্য রেখেছে। "
"সরকারের নিয়ন্ত্রণের জন্য আমাদের পূর্ণ সমর্থন রয়েছে। সুতরাং, অন্য কোন নিয়ন্ত্রক সংস্থার সাথে আচ্ছাদন করার কোন সুযোগ নেই "।

যাইহোক, ডাক বিভাগ বিশ্বাস করে যে এই স্থিতিশীল সেক্টরে নতুন গতিশীলতা আনয়নকালে আর্থিক অন্তর্ভুক্তির সামগ্রিক সুযোগ বৃদ্ধি করতে এই পরিষেবাটি গুরুত্বপূর্ণ হবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৪৭ বার

সম্পর্কিত পোস্ট


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ