ইভিএম নিয়ে আরপিও সংশোধনী অনুমোদন, অধ্যাদেশে কার্যকর

প্রকাশঃ ১০:২২ মিঃ, অক্টোবর ৩০, ২০১৮
Card image cap

ইভিএম নিয়ে আরপিও সংশোধনী অনুমোদন, অধ্যাদেশে কার্যকর

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম ব্যবহারের সুযোগ রেখে সংশোধিত গণপ্রতিনিধিত্ব আইন-২০১৮ এর খসড়ায় চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। চলতি সংসদ অধিবেশনে এটি পাস হওয়ার সুযোগ না থাকায় রাষ্ট্রপতি অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর হবে।

 

সোমবার (২৯ অক্টোবর) প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভা বৈঠকে এ আইনের সংশোধনীর খসড়ার অনুমোদন দেওয়া হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, সংশোধিত আইনে নির্বাচনে ইভিএম ব্যবহারের সুযোগ রাখা হয়েছে। ইভিএম ব্যবহারের মাত্রা ও ক্ষমতা নির্বাচন কমিশনের ওপর ন্যস্ত করা হয়েছে। অর্থাৎ কমিশনই ঠিক করবে কোথায় এটি ব্যবহার করতে হবে, পরিমাণ কেমন এবং আদৌ ব্যবহারের প্রয়োজন আছে কিনা তা দেখভালের পূর্ণ ক্ষমতা ও স্বাধীনতা কমিশনকে দেওয়া হয়েছে।

‘চলতি সংসদ অধিবেশন যেহেতু শেষ হয়ে যাচ্ছে তাই এই সংশোধনী পাস হওয়ার সুযোগ নেই। তাই আইনটি রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে এটি কার্যকর হবে বলে সিদ্ধান্ত হয়েছে।’

ইভিএম-এর অপ-ব্যবহার প্রসঙ্গে আইনের কথা উল্লেখ করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, ইভিএম-এর অপব্যহারে সর্বোচ্চ সাতবছর ও সর্বনিম্ন তিনবছর সশ্রম কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। সংশোধিত আরপিওতে প্রার্থীদের মনোনয়নপত্র দাখিলের সাতদিন আগে খেলাপি ঋণ নিয়মিতকরণের যে বিধান ছিলো তা সহজ করে আগের দিন পর্যন্ত করা হয়েছে।

তিনি বলেন, ইভিএম সম্পর্কে নেতিবাচক মনোভাব দূর করতে ২৬টি সেফটি মেজারের কথা বলা হয়েছে। এতে মানুষের মনে ইভিএম সম্পর্কে ভুল ধারণা দূর করতে বিভিন্ন উপধারা যুক্ত করা হয়েছে। ইভিএমে কোনো নেটওয়ার্ক যুক্ত হয় না। টেম্পারিং করারও কোনো সুযোগ থাকবে না।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩৬ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ