ব্যবহারকারীদের তথ্য গুগলকে দিচ্ছে ৯০ শতাংশ অ্যাপ

প্রকাশঃ ১০:২৮ মিঃ, অক্টোবর ৩০, ২০১৮
Card image cap

ব্যবহারকারীদের তথ্য গুগলকে দিচ্ছে ৯০ শতাংশ অ্যাপ

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ব্যবহারকারীদের তথ্য সংগ্রহ করে তা গুগলের সঙ্গে শেয়ার করছে অধিকাংশ অ্যাপ, সম্প্রতি এক গবেষণায় এ তথ্য উঠে এসেছে।

 

অক্সফোর্ড ইউনিভার্সিটি-এর গবেষকরা গুগল প্লে-স্টোর থেকে ৯,৫৯,০০০ টি অ্যাপ নিয়ে এই গবেষণা পরিচালনা করেন। এতে দেখা যায়, প্রায় ৯০ শতাংশ অ্যান্ড্রয়েড অ্যাপ গুগলের সঙ্গে ডেটা শেয়ার করে। এ ছাড়াও প্রায় অর্ধেক অ্যাপ অন্তত ১০টি তৃতীয় পক্ষের সঙ্গে ডেটা শেয়ার করে বলেও জানা যায়। এসব তৃতীয় পক্ষের মধ্যে ফেইসবুক আর টুইটারের মতো প্রতিষ্ঠানও রয়েছে।

 

বিজ্ঞাপন আর ডেটা শেয়ার করে আয়ের উপর নির্ভর করা বিনামূল্যের অ্যাপগুলো নিয়ে এই গবেষণা চালিয়েছেন গবেষকরা। 

 

এসব অ্যাপের মাধ্যমে সংগ্রহ করা ডেটার মধ্যে ব্যবহারকারীদের বয়স, লিঙ্গ, ঠিকানার মতো তথ্য থাকে বলে উল্লেখ করা হয়েছে ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট-এর প্রতিবেদনে।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, তৃতীয় পক্ষের সঙ্গে সম্পৃক্ততা থাকার দিক থেকে সংবাদ অ্যাপ আর শিশুদের লক্ষ্য করে বানানো অ্যাপগুলো সবচেয়ে বাজে।

 

এ বিষয়ে সংকেতায়িত যোগাযোগ অ্যাপ ওয়্যার-এর প্রধান নির্বাহী মর্টেন ব্রগার বলেন, “অক্সফোর্ড ইউনিভার্সিটি-এর গবেষণার ফলাফল দুঃখজনকভাবে অবাক করা নয়। বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর কাছে ব্যবহারকারীদের ডেটা কাজে লাগানোর আকর্ষণীয় ব্যবসা মডেল রয়েছে।“

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ