নারী কর্মীদের হয়রানির প্রতিবাদ জানান গুগলের কর্মীরা।

প্রকাশঃ ০২:৪৩ মিঃ, নভেম্বর ৪, ২০১৮
Card image cap

নারী কর্মীদের হয়রানির প্রতিবাদ জানান গুগলের কর্মীরা।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

জ্যেষ্ঠ কয়েক কর্মকর্তার বিরুদ্ধে সহকর্মীদের যৌন হয়রানির অভিযোগ ওঠার পর অভূতপূর্ব এক প্রতিবাদ জানান গুগলের কর্মীরা। যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি প্রতিষ্ঠানটির অনেক কর্মী কাজ ছেড়ে নেমে এলেন রাজপথে। গত বৃহস্পতিবার (১ নভেম্বর) এ প্রতিবাদে অংশ নেন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভারত, জাপান, চীন, সিঙ্গাপুরসহ বেশ কয়েকটি দেশের গুগলের কর্মীরা। কর্মক্ষেত্রে যৌন হয়রানির পাশাপাশি বৈষম্য, বর্ণবাদ এবং অনিয়ন্ত্রিত নির্বাহী ক্ষমতারও প্রতিবাদ জানান তাঁরা।

 

এই প্রতিবাদ ‘গুগল ওয়াকআউট’ নামে পরিচিতি পেয়েছে। যুক্তরাষ্ট্রে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোয় ‘হ্যাশট্যাগ গুগল ওয়াকআউট (#googlewalkout)’ দিয়ে বিপুল হারে পোস্ট করছেন ব্যবহারকারীরা।

ভারতে গুগলের ১৫০ কর্মী অফিস বর্জন করেছেন। সিঙ্গাপুর ও জাপানের টোকিওতে প্রতিষ্ঠানটির কার্যালয়েও একইভাবে প্রতিবাদ জানানো হয়েছে। লন্ডনে গুগলের কার্যালয় থেকে বেরিয়ে এসেছেন কিছু কর্মী। সুইজারল্যান্ডের জুরিখ কার্যালয় থেকে বেরিয়ে এসেছেন অনেক কর্মী। জার্মানির বার্লিনেও অফিস বর্জনের মাধ্যমে প্রতিবাদ জানিয়েছেন কিছু কর্মী।

 

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই এক বিবৃতিতে কর্মীদের প্রতিবাদের প্রতি সমর্থন জানিয়ে বলেছেন, ‘কর্মীরা গঠনমূলক পরিকল্পনা সামনে এনেছেন। প্রতিষ্ঠান কর্মীদের কথা শুনছে, যাতে এসব পরিকল্পনা অনুযায়ী পদক্ষেপ নেওয়া যায়।’

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ