এখনও ব্যবসার জন্য ইলেক্ট্রনিক ফিস্ক্যাল ডিভাইস (EFD) চালু করা হয় নি।

প্রকাশঃ ০৬:৩১ মিঃ, নভেম্বর ৪, ২০১৮
Card image cap

এখনও ব্যবসার জন্য ইলেক্ট্রনিক ফিস্ক্যাল ডিভাইস (EFD) চালু করা হয় নি।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

১ নভেম্বর থেকে মূল্য সংযোজন কর (ভ্যাট) ইস্যু পরীক্ষা করার জন্য সরকার 13 টি বাণিজ্যিক প্রতিষ্ঠানের জন্য বাধ্যতামূলক EFDs ব্যবহার করে।

কিন্তু জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এর প্রস্তুতির অভাবে এটি বাস্তবায়িত হয়নি।

এনবিআর ১ নভেম্বর থেকে সিটি কর্পোরেশনের ব্যবসায়িক সংস্থাগুলি ইলেকট্রনিক্স ফিন্যান্সিয়াল ডিভাইস (ইএফডি) এবং ১ ডিসেম্বার থেকে জেলা শহরগুলিতে ইনস্টল না হওয়া ব্যবসায়িক সংস্থাগুলির উপর চাপ প্রয়োগ করার সিদ্ধান্ত নিয়েছে।

এনবিআর আগস্টে এই বিষয়ে একটি আদেশ জারি করে।

নতুন ইএফডি বিদ্যমান বৈদ্যুতিন নগদ নিবন্ধ (ইসিআর) এবং বিক্রয় বিন্দু (পিওএস) সিস্টেম প্রতিস্থাপন করবে।

১৩ ধরনের ব্যবসায়ের মধ্যে রয়েছে হোটেল, রেস্টুরেন্ট, ফাস্ট ফুড আউটলেট, মিষ্টান্ন, জুয়েলারী, সৌন্দর্য salons, আসবাবপত্র দোকান, আরএমজি দোকান বা বুটিকস, ইলেকট্রনিক্স দোকান, কমিউনিটি সেন্টার, শপিং মলগুলিতে সমস্ত ব্যবসায়িক সংস্থা, বিভাগীয় দোকান, সাধারণ দোকান বা সুপার শপ , পাইকারী বিক্রেতা এবং বড় খুচরা দোকান।

"এটি (ইএফডিগুলির ইনস্টলেশন) এনবিআরকে ব্যবসায়িক লেনদেনের রিয়েল-টাইম অ্যাক্সেস করতে সক্ষম করবে, যা রাজস্ব ফাঁকি থেকে রক্ষা করবে এবং উল্লেখযোগ্যভাবে রাজস্ব সংগ্রহে বৃদ্ধি পাবে", অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ২০১১ সালের জাতীয় বাজেটে তার বক্তৃতায় বলেন।

যদি কোনো ব্যবসায়িক সংস্থাটি EFD বা ডিভাইসের ব্যবহার না করে বা অপব্যবহার করে প্রমাণিত হয় তবে আপত্তিজনক ব্যবসাটি ২0-50,000 টাকার মধ্যে অর্থদণ্ড দিতে হবে। যদি অপরাধ বারবার সংঘটিত হয়, তাহলে এনবিআর অপরাধীর ব্যবসায়িক সনাক্তকরণ নম্বর (বিআইএন) লক করবে।

EFDs এনবিআর একটি সার্ভারের সাথে সংযুক্ত করা হবে। একটি নির্দিষ্ট ব্যবসায়িক সত্তা থেকে যে কোনও এন্ট্রি এই সার্ভারে নিবন্ধিত হবে।

"এটি স্বচ্ছতা আনবে, এবং ভ্যাট ফাঁকি দেয়ার সুযোগ সীমিত করবে। ফলস্বরূপ, রাজস্ব সংগ্রহে উন্নতি হবে", একজন ঊর্ধ্বতন এনবিআর কর্মকর্তা আগে বলেছিলেন।

তিনি উল্লেখ করেছেন, গ্রাহকরা জানতে পারবেন তারা যে ভ্যাট পরিশোধ করেছিলেন তা জাতীয় রাজস্বের কাছে গিয়েছিল কিনা , কারণ গ্রাহক এনবিআর এর কেন্দ্রীয় সার্ভার দ্বারা  স্বয়ংক্রিয় ভাবে তৈরি করা একটি কোড পাবেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩১ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ