অ্যাসোসিও সম্মাননা পেল দেশের চার প্রকল্প বঙ্গবন্ধু স্যাটেলাইটের প্রথম আন্তর্জাতিক সম্মাননা

প্রকাশঃ ১১:১৮ মিঃ, নভেম্বর ১০, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

০৮ নভেম্বর, বৃহস্পতিবার, ঢাকা: এশিয়া-ওশেনিয়া অঞ্চলের তথ্যপ্রযুক্তি খাতের সংগঠনগুলোর সংস্থা অ্যাসোসিও’র ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০১৮’ তে ৪টি বিভাগে সম্মাননা পেল বাংলাদেশের চার সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার জাপানের রাজধানী টোকিওর এনা ইন্টারন্যাশনাল হোটেলে ‘অ্যাসোসিও ডিজিটাল সামিট ২০১৮’ এর ‘অ্যাসোসিও অ্যাওয়ার্ড সিরেমনি’তে এই চারটি প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

অ্যাসোসিও আইসিটি অ্যাওয়ার্ড ২০১৮ তে আউটস্ট্যান্ডিং আইসিটি কোম্পানি অ্যাওয়ার্ড বিভাগে বাংলাদেশ কমিউনিকেশন সেটেলাইট কোম্পানি লিমিটেড(বিসিএসসিএল) সম্মাননা অর্জন করে। আউটস্ট্যান্ডিং ইউজার অর্গানিজেশন অ্যাওয়ার্ড অর্জন করে বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিজিএমইএ)। ন্যাশনাল আইসিটি ইনফ্রা-নেটওয়ার্ক ফর বাংলাদেশ গভর্নমেন্ট প্রজেক্ট (ইনফো সরকার) ডিজিটাল গভর্নমেন্ট অ্যাওয়ার্ডে ভূষিত হন। ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড অর্জন করেন।

বিসিএসসিএল এর পক্ষে অ্যাওয়ার্ড গ্রহণ করেন প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম। বিজিএমইএ এর পক্ষে সংগঠনটির সভাপতি মো. সিদ্দিকুর রহমান, ইনফো সরকারের পক্ষে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতীম দেব এবং  ইনফো সরকারের প্রকল্প পরিচালক(যুগ্মসচিব) ড. বিকর্ণ কুমার ঘোষ এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির পক্ষে ড্যাফোডিল জাপান আইটির ব্যবস্থাপনা পরিচালক তরু ওকাজাকি সম্মাননা গ্রহণ করেন।

অ্যাসোসিওর সর্বোচ্চ সম্মাননা ‘দ্য অ্যাসোসিও অনারারি অ্যাওয়ার্ড’ পেয়েছেন জে এ এন অ্যাসোসিয়েটসের ব্যবস্থাপনা পরিচালক এবং বিসিএস এর সাবেক সভাপতি আবদুল্লাহ এইচ কাফি। এসময় অ্যাসোসিওর ভাইস চেয়ারম্যান ও বিসিএস এর সাবেক সভাপতি আলী আশফাক উপস্থিত ছিলেন।

চারটি ক্যাটাগরিতে সম্মাননা অর্জন প্রসঙ্গে বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস) এর সভাপতি ইঞ্জি. সুব্রত সরকার বলেন, তথ্যপ্রযুক্তির এশিয়া-ওশেনিয়া অঞ্চলের সবচেয়ে বৃহৎ সংগঠন অ্যাসোসিও থেকে চারটি ক্যাটাগরিতে সম্মাননা অর্জন আমাদের জন্য নিঃসন্দেহে শ্রেষ্ঠ অর্জন। এরমধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট এই প্রথম আন্তর্জাতিক সম্মাননা অর্জন করলো। আমরা প্রকল্পগুলো সম্পর্কে সঠিক এবং যুগপোযুক্ত তথ্য গুরুত্বের সঙ্গে উপস্থাপন করতে পেরেছি বলেই আজকের সফলতা অর্জিত হয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং প্রধানমন্ত্রীর আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের দুরদর্শী নির্দেশনা তথ্যপ্রযুক্তিতে সারা পৃথিবীতে আমরা রোল মডেল হয়েছি। এভাবেই একদিন আমরা তথ্যপ্রযুক্তিতে সবাইকে ছাড়িয়ে যাবো।

এই সামিটে বিসিএস সদস্য প্রতিষ্ঠানগুলোর সঙ্গে জাপানের বিভিন্ন তথ্যপ্রযুক্তি সংগঠনের বিটুবি অনুষ্ঠিত হয়। ডাটা সফট, শ্রেয়া ইলেকট্রনিক্স, ক্লাউড টেকনোলজি বিডিসহ অন্যান্য তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানগুলো জাপানের বিভিন্ন ব্যাংকের উচ্চপদস্থ কর্মকর্তাদের সঙ্গে ব্যবসা সংক্রান্ত পরিকল্পনার বিষয়ে মত বিনিময় করেন।

প্রসঙ্গত, ৫ নভেম্বর বিসিএস সভাপতি ইঞ্জি. সুব্রত সরকারের নেতৃত্বে বিসিএস সহ-সভাপতি ইউসুফ আলী শামীম, পরিচালক মো. শাহিদ-উল-মুনীর এবং পরিচালক মো. মোস্তাফিজুর রহমান তুহিনসহ সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের ৩৬ সদস্যের প্রতিনিধি দল জাপানে পৌঁছান এবং ৬ নভেম্বর অ্যাসোসিওর বার্ষিক সাধারণ সভায় যোগদান করেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৭৭ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ