২৪ ঘণ্টাই সংবাদ পাঠ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার পাঠক

প্রকাশঃ ০৪:৫৫ মিঃ, নভেম্বর ১০, ২০১৮
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

দিনে ২৪ ঘণ্টা সংবাদ উপস্থাপন করার জন্য একটি ভার্চুয়াল নিউজরিডার উন্মোচন করেছে চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়া। যা কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে একজন বাস্তব টেলিভিশন উপস্থাপকের মতো সংবাদ পাঠ করতে পারে। এমনকি দেখতেও একদম প্রেজেন্টারের মতোই। চেনাই যাবে না মানুষ না অন্য কিছু!

সিনহুয়া ওই ভার্চুয়াল নিউজ প্রেজেন্টারটিকে নিয়ে দাবি করেছে, এটি একদম মানুষের মতো দেখতে। সুন্দরভাবে পোশাকও পরানো হয়েছে। তাছাড়া একজন প্রফেশনাল নিউজ প্রেজেন্টারের মতো স্বাভাবিকভাবে সংবাদ পড়তে পারে এ ডিজিটালাইজড রিপোর্টারটি।

বৃহস্পতিবার (০৮ নভেম্বর) সংবাদ সংস্থাটি প্রথম ‘এআই নিউজরিডার’ নামের ওই প্রযুক্তিটি দিয়ে প্রতিবেদন সম্প্রচার করায়। সেসময় এটাকে মানুষের মতোই দেখাচ্ছিল। যদিও এটি রোবটিক কণ্ঠ এবং অদ্ভুত উচ্চারণ দেয়।

সংবাদ উপস্থাপনের সময় নিউজরিডারটি বলছিল, ‘হ্যালো, আপনি ইংলিশ নিউজ প্রোগ্রাম দেখছেন। আমি বেইজিংয়ের এআই উপস্থাপক।’

এসময় ওই উপস্থাপক ইংরেজি ভাষায় তার প্রথম সম্প্রচার করতে যাচ্ছে বলেও উল্লেখ করে।

এআই উপস্থাপকটি সিনহুয়ার বাস্তব প্রেজেন্টার জং জাহো’র অনুকরণে তৈরি। এছাড়া এটি লেখকদের তৈরি করা স্ক্রিপট স্বাভাবিকভাবেই পড়ে যেতে পারে।

সংবাদ সংস্থা সিনহুয়া বলছে, তাদের ওয়েবসাইট এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিদিন ২৪ ঘণ্টাই সংবাদ সরবরাহ করা হবে এই এআই প্রেজেন্টারের মাধ্যমে। আর এতে উৎপাদন খরচ হ্রাস পাবে বলেও আশা করছে কর্তৃপক্ষ।

সংবাদটি পঠিত হয়েছেঃ ৬৬ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ