অবৈধ ভিওআইপি: টেলিটকের ৭৭৫৯০ সিম বন্ধ করেছে বিটিআরসি

প্রকাশঃ ০৪:৩৭ মিঃ, নভেম্বর ২০, ২০১৮
Card image cap

অবৈধ ভিওআইপি: টেলিটকের ৭৭৫৯০ সিম বন্ধ করেছে বিটিআরসি

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

চলমান ভিওআইপি’র অবৈধ সংযোগের বিরুদ্ধে অভিযানের অংশ হিসেবে অবৈধ ভিওআইপি-তে ব্যবহারের অভিযোগে রাষ্ট্রায়ত্ত্ব মোবাইল ফোন অপারেটর টেলিটকের ৭৭ হাজার ৫৯০ সিম বন্ধ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সোমবার (১৯ নভেম্বর) বিটিআরসি’র এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট থেকে ভিওআইপির অবৈধ কার্যক্রমে ব্যবহৃত সিমগুলো বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য সংশ্লিষ্ট অপারেটরকে এ সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়েছে।

বিটিআরসির সিনিয়র সহকারী পরিচালক মো. জাকির হোসেন খাঁন জানান, সিডিআর অ্যানালাইজার (CDR Analyzer) এবং (জিও লোকেশন ডিটেকশন সিস্টেম (Geo-location Detection System) এর মাধ্যমে অবৈধ ভিওআইপিতে ব্যবহারের অপরাধে টেলিটকের সিমগুলো বন্ধ করে দিয়েছে কমিশন।

বিটিআরসি কর্তৃক অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রতিরোধে চলমান অভিযানের অংশ হিসেবে সিডিআর অ্যানালাইজের মাধ্যমে ১৮ নভেম্বর টেলিটকের ৩৩ হাজার ৫৩৪টি সিম অবৈধ ভিওআইপি কল টার্মিনেশনে ব্যবহৃত হচ্ছে বলে শনাক্ত করা হয়। এরই ধারাবাহিকতায় সোমবার বিকেল ৪টার সিমগুলো বন্ধ করার নির্দেশনা দেওয়া হয়।

এছাড়া গত ১১ অক্টোবর একই কারণ টেলিটকের ৪৪ হাজার ৫৬টি সিম বন্ধ করা হয়েছে।

বিটিআরসি এনফোর্সমেন্ট অ্যান্ড ইন্সপেকশন ডিরেক্টরেট বর্তমানে অবৈধ ভিওআইপি কল টার্মিনেশন প্রক্রিয়ায় ব্যবহৃত সিম ও সিম বক্স শনাক্তকরণে অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করছে। সিডিআর অ্যানালাইজার এবং জিও-লোকেশন ডিটেকশন সিস্টেমের মাধ্যমে সুনির্দিষ্টভাবে সিম বক্সের অবস্থান নির্ণয়ে সক্ষম।

এরইমধ্যে এই প্রযুক্তি ব্যবহার করে টেলিটকসহ সব মোবাইল অপারেটরেরও অবৈধ ভিওআইপি কার্যক্রমে ব্যবহৃত বিপুল পরিমাণ সিম শনাক্ত করা হয়েছে।

জাকির হোসেন জানান, ভিওআইপি প্রতিরোধকল্পে গৃহিত অভিযান কার্যক্রম একটি চলমান প্রক্রিয়া এবং টেলিযোগাযোগ খাতে শৃঙ্খলা আনতে এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

 

সংবাদটি পঠিত হয়েছেঃ ৩৮ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ