ইভিএমে ভোট হবে ছয় আসনে

প্রকাশঃ ১০:৫২ মিঃ, নভেম্বর ২৫, ২০১৮
Card image cap

ইভিএমে ভোট হবে ছয় আসনে 

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৬টিতে পুরোপুরি ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করবে নির্বাচন কমিশন (ইসি)।

৪০ তম বৈঠকে শনিবার (২৪ নভেম্বর) নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। পরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন ৬ টি পূর্ণ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এক্ষেত্রে শহর ও সিটি করপোরেশন এলাকার আসনগুলোর মধ্যে এই ৬টি আসন দ্বৈবচয়ন পদ্ধতিতে নির্ধারণ করা হবে।

আগামী ২৮ নভেম্বর দ্বৈবচয়নের ভিত্তিতে আসনগুলো ঠিক করবে কমিশন।ছয়টি আসনে প্রায় ১৫০টি করে ৯০০ এর মতো কেন্দ্রে রয়েছে।’

হেলালুদ্দীন আহমদ বলেন, রোববার থেকে আমরা সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্যদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ দেবো। তাদের সঙ্গে আমাদের আইসিটি শাখার কর্মকর্তারা আবার বিভাগীয় পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে। ইভিএম যৌথভাবে সেনাবাহিনী ও ইসি কর্মকর্তারা পরিচালনা করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, একটি ইভিএম মেশিনে সহকারী প্রিজাইডিং কর্মকর্তা তার আঙ্গুলের ছাপ দিয়ে ২৫শতাংশ ব্যালট পেপার ইভিএমের ব্যালট ইউনিটে ওপেন করতে পারবেন। কোনো ভোটারের আঙ্গুলের ছাপ যদি কাজ না করে, সেক্ষেত্রে প্রিজাডিং কর্মকর্তা তার নিজের আঙ্গুলের ছাপ দিয়ে সংশ্লিষ্ট ভোটারের ব্যালট পেপারটি চালু করবেন। এভাবে ২৫ শতাংশ ভোটারের ব্যালট ওপেন করতে পারবেন।

মানুষ আগের চেয়ে অনেক শিক্ষিত হয়েছে। এছাড়া আমরা সিটি করপোরেশন নির্বাচনে আগে ব্যবহার করে সুফল পেয়েছি। তাই ইভিএম ব্যবহারের কোনো সমস্যা হবে না,’ যোগ করেন ইসি সচিব হেলালুদ্দিন।

আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট হবে। ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন  ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৫ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ