পৃথিবীর ওপর নজর রাখতে মহাকাশে ৩১ স্যাটেলাইট

প্রকাশঃ ০৭:৪০ মিঃ, নভেম্বর ২৯, ২০১৮
Card image cap

পৃথিবীর ওপর নজর রাখতে মহাকাশে ৩১ স্যাটেলাইট

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ভারতের দক্ষিণাঞ্চলীয় রাজ্য অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে পিএসএলভিসি৪৩ রকেটে করে ভারতীয় ‘হাইসিস’সহ আটটি দেশের আরও ৩০টি কৃত্রিম স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে দেশটির মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) সকালে ৯টা ৫৮ মিনিটে ইসরো’র পিএসএলভি রকেটে করে দেশটির প্রথম হাইপারস্পেকট্রাল ইমেজিং স্যাটেলাইট (হাইসিস) এবং ৩০টি বিদেশি স্যাটেলাইট মহাকাশে লঞ্চ করা হয়।

ভারতীয় সংবাদমাধ্যম বলছে, পিএসএলভির ৪৫তম অভিযান চালালো ইসরো। এছাড়া ৩০ বিদেশি স্যাটেলাইটের মধ্যে বেশির ভাগই যুক্তরাষ্ট্রের। ৩৮০ কেজির উন্নত মানের এই ‘হাইসিস’ স্যাটেলাইট পৃথিবীর ওপর নজরদারি চালাবে।

১১২ মিনিটের যাত্রা শেষে ‘হাইসিস’কে সূর্যের সমান্তরাল মেরু ৬৩৬ কিলোমিটার কক্ষপথে বসিয়েছে পিএসএলভিসি৪৩। এছাড়াও আট দেশের এক মাইক্রো ও ২৯ ন্যানো স্যাটেলাইট মহাকাশে পাড়ি দিয়েছে। যাদের ৫০৪ কিলোমিটার কক্ষপথে বসাবে পিএসএলভিসি৪৩।

ভারতীয় রকেটে চেপে এই প্রথম মহাকাশে পাড়ি দিলো অস্ট্রেলিয়া, কলম্বিয়া, মালয়েশিয়া, স্পেন, কানাডা, ফিনল্যান্ড ও নেদারল্যান্ডসের স্যাটেলাইট।

গত ২৫ বছরে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ৫২টি ভারতীয় ও ২৮টি দেশের ২৩৯টি স্যাটেলাইট মহাকাশে পাঠিয়েছে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২০ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ