জন্মদিনে তারেক মাসুদকে গুগলের শ্রদ্ধা

প্রকাশঃ ০২:১৩ মিঃ, ডিসেম্বর ৬, ২০১৮
Card image cap

জন্মদিনে তারেক মাসুদকে গুগলের শ্রদ্ধা

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

অকালপ্রয়াত গুণী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের জন্মদিন তার প্রতি সম্মান জানাতে গুগল বিশ্বব্যাপী তার ডুডল পরিবর্তন করেছে। এছাড়া জন্মদিনে এ চলচ্চিত্র নির্মাতার সাক্ষাৎকারধর্মী বই ‘চলচ্চিত্রকথা’ প্রকাশ করবে প্রকাশনী সংস্থা কথা প্রকাশ।

 

বৃহস্পতিবার (০৬ ডিসেম্বর) এ চলচ্চিত্র নির্মাতার ৬২তম জন্মদিনে  গুগল তার ডুডলে হাতে একটি ময়না পাখির স্ক্যাচ রাখা হয়েছে।

 

তারেক মাসুদ ছিলেন একাধারে চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, চিত্রনাট্যকার, লেখক এবং গীতিকার।

 

চলচ্চিত্রে সুদিন ফেরাতে আজীবন লড়াই করেছেন এ মানুষটি।  সংগ্রামী ও পরিশ্রমী এ চলচ্চিত্র নির্মাতা বেঁচে থাকবেন তার কর্মে। তার কালজয়ী সৃষ্টি তাকে বাঁচিয়ে রাখবে চলচ্চিত্র প্রেমীদের হৃদয়ে।

 

তার পরিচালিত প্রথম স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র সোনার বেড়ি (১৯৮৫) এবং সবশেষ পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রানওয়ে’ মুক্তি পায় ২০১০ সালে। চলচ্চিত্রে তার অবদানের জন্য ২০১২ সালে বাংলাদেশ সরকার তাকে একুশে পদকে ভূষিত করে।

 

তার চলচ্চিত্রগুলোর মধ্যে রানওয়ে, আ কাইন্ড অফ চাইল্ডহুড, মাটির ময়না, নারীর কথা, মুক্তির কথা, ইন দ্য নেইম অব সেফ্‌টি, ভয়েসেস অফ চিলড্রেন, মুক্তির গান, ইউনিসন, সে, আদম সুরত, অন্তর্যাত্রা অন্যতম।

 

গুগল ওয়েবসাইটের হোমপেজে দেওয়া গুগলের সাময়িক লোগোকে গুগল ডুডল বলা হয়। বিভিন্ন দিবস, জনপ্রিয় কাজ কিংবা নানা দেশের মনীষীকে শ্রদ্ধা জানিয়ে এ ডুডল বানানো হয়। এর আগে সত্যজিৎ রায়, হুমায়ূন আহমেদ ও শামসুর রাহমানকে ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয়েছে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২১ বার


মুখোমুখি

Card image cap
‘বাংলাদেশকেই হিটাচি পণ্যের বাজার হিসেবে অধিক সম্ভাবনাময় দেশ বলে মনে হয়’ - চেন টেক ব্যঙ্ক

হিটাচি হোম ইলেকট্রনিক্স এশিয়া প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জনাব চেন টেক ব্যঙ্ক প্রকৃতঅর্থে একজন বয়োজষ্ঠ্য, কিন্তু তার জ্ঞানের পরিধি এবং অক্লান্ত পরিশ্রম তার বয়সকেও হার মানিয়ে দেয়। আর সে কারণেই তিনি হয়ে ওঠেন এক অদম্য যুবকের সমতুল্য। তার আধুনিক ব্যবসায়িক চিন্তাধারা এশিয় অঞ্চলে হিটাচি পণ্য ও সেবার  বাজারের ব্যাপক প্রসার ঘটাবে বলে আশা করা যাচ্ছে। বাংলাদেশে হিটাচি কোম্পানির ডিস্ট্রিবিউটর ইউনিক বিজনেস সিস্টেম লিমিটেড কর্তৃক আয়োজিত এক সাংবাদিক সম্মেলনে মাসিক টেকওয়ার্ল্ড পত্রিকার প্রতিনিধির জনাব চেন টেক ব্যঙ্ক এর সাক্ষাৎকার গ্রহণের সুযোগ হয়, যার উল্লেখযোগ্য অংশটুকু এখানে তুলে ধরা হলোঃ

প্রশ্নঃ সাধারণ