২৩ লাখ অ্যাকাউন্ট ব্যান করলো হোয়াটসঅ্যাপ

প্রকাশঃ ০৩:৩৬ মিঃ, ডিসেম্বর ২, ২০২২
Card image cap

 যেসব অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে তার মধ্যে ৮ লাখ ১১ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে। বাকিগুলো ব্যান করা হয়েছে অন্যান্য ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

সম্প্রতি হোয়াটসঅ্যাপ থেকে গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে যাওয়ার খবর সামনে এসেছে। চুরি হয়েছে প্রায় ৫০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর ফোন নম্বর। মোট ৮৪টি দেশের ফোন নম্বর রয়েছে এর মধ্যে। সম্প্রতি এই চাঞ্চল্যকর দাবি করেছে একটি জনপ্রিয় হ্যাকিং ফোরাম। জানানো হয়েছে এই বিপুল পরিমাণ তথ্য এরই মধ্যে অনলাইনে বিক্রি করছে হ্যাকাররা। হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও নিরাপদ ও সুন্দর করতে, শুধু অক্টোবর মাসেই ২৩ লাখ অ্যাকাউন্ট ব্যান করেছে হোয়াটসঅ্যাপ। যার মধ্যে ৮ লাখ ১১ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে। 

মূলত যারা অযাচিত মেসেজ করে অন্যদের বিরক্ত করেন। কিংবা হোয়াটসঅ্যাপের নিয়মের বাইরে কোনো কাজ করেন। আবার অনেকে আছেন ভুয়া খবর ছড়ান, মূলত এসব অ্যাকাউন্টই ব্যান করে দেওয়া হয় হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে। তবে শুধু গ্রাহকের অভিযোগের উপরে নির্ভর করে নয়, বিভিন্ন টুল ও রিসোর্স ব্যবহার করে বহু অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়েছে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে সম্প্রতি জানানো হয়েছে, যেসব অ্যাকাউন্ট ব্যান করা হয়েছে তার মধ্যে ৮ লাখ ১১ হাজার অ্যাকাউন্ট সক্রিয়ভাবে ব্যান করেছে। বাকিগুলো ব্যান করা হয়েছে অন্যান্য ব্যবহারকারীদের অভিযোগের ভিত্তিতে। অক্টোবর মাসের একটি রিপোর্টে হোয়াটসঅ্যাপ জানিয়েছে, গ্রাহক সুরক্ষা রিপোর্টে মোট কত অভিযোগ জমা পড়েছে ও তার ভিত্তিতে কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা বিস্তারিত জানানো হয়েছে। এছাড়াও প্ল্যাটফর্মের অপব্যবহার বন্ধ করতে কী কী ব্যবস্থা নেওয়া হচ্ছে সেই তথ্যও জানানো হয়েছে রিপোর্টে।


সংবাদটি পঠিত হয়েছেঃ ৫৮ বার