ইন্দোনেশিয়ায় টিকটকে হিজাব বিক্রির সফল ব্যবসা

প্রকাশঃ ০৯:৪৯ মিঃ, ডিসেম্বর ৩, ২০২২
Card image cap

টিকটক অ্যাপের মাধ্যমে প্রতি মাসে ৩০ হাজার পিস পর্যন্ত হেডস্কার্ফ বিক্রি করতে পারছে উদ্যোক্তরা, যা তাদের লাইভ স্ট্রিমিংয়ের আগের দিনগুলোর তুলনায় অন্তত ৩০গুণ বেশি।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

প্রায় সাড়ে ২৭ কোটি মানুষ নিয়ে বিশ্বের চতুর্থ বৃহত্তম জনসংখ্যা ইন্দোনেশিয়ার। সেখানে টিকটক ব্যাপকভাবে জনপ্রিয়। গত জুলাই মাস পর্যন্ত ইন্দোনেশিয়ায় টিকটক ব্যবহারকারীর সংখ্যা ছিল ১০ কোটি ৬৯ লাখ। যুক্তরাষ্ট্রের পরে ইন্দোনেশিয়াই চীনা অ্যাপটির জন্য সবচেয়ে বড় বাজার।

বিশ্বের বৃহত্তম মুসলিম জনগোষ্ঠীর দেশ ইন্দোনেশিয়ায় হিজাবের চাহিদা প্রচুর। ইন্দোনেশীয়দের জন্য অতিপ্রয়োজনীয় এ পণ্যটির একটি বড় অংশই তৈরি হয় পশ্চিম জাভার সিকেলেংকা এলাকায়। সেখানকার বহু বাসিন্দার উপার্জনের প্রধান মাধ্যম হিজাব তৈরি ও বিক্রি। [ সূত্র: আল-জাজিরা  ]

জনপ্রিয় ভিডিও অ্যাপ টিকটকে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে নিজেদের তৈরি হিজাব বিক্রি করছেন উদ্যোক্তারা।

২০১৭ সালে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে প্রবেশ করে টিকটক। ‘পর্নোগ্রাফিক ও আপত্তিকর’ বিষয়বস্তুর জন্য কিছুদিন অ্যাপটিকে নিষিদ্ধ করেছিল ইন্দোনেশীয় কর্তৃপক্ষ। ২০২১ সালে রমজান মাসে লাইভ স্ট্রিমিং ই-কমার্স ফাংশন চালু হওয়ার পর থেকে ইন্দোনেশিয়ার ই-কমার্স খাতে ঝড় তুলতে শুরু করে টিকটক।

পবিত্র মাসটিতে অ্যাপটির ভিউয়ারশিপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি হয়। কারণ এ সময় মুসলিমরা সেহরি খাওয়ার জন্য শেষরাতের দিকে জেগে থাকেন। এটিকে টার্গেট করেই লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে ব্যবসা জমিয়েছেন ইন্দোনেশীয় উদ্যোক্তারা।

জানা যায়, টিকটক অ্যাপের মাধ্যমে প্রতি মাসে ৩০ হাজার পিস পর্যন্ত হেডস্কার্ফ বিক্রি করতে পারছে উদ্যোক্তরা, যা তাদের লাইভ স্ট্রিমিংয়ের আগের দিনগুলোর তুলনায় অন্তত ৩০গুণ বেশি। 


সংবাদটি পঠিত হয়েছেঃ ৫৭ বার

সম্পর্কিত পোস্ট