পোস্ট অফিস গ্রাহকদের জন্য কোনাকার্ড

প্রকাশঃ ১১:০১ মিঃ, জানুয়ারি ৫, ২০১৯
Card image cap

পোস্ট অফিস গ্রাহকদের জন্য কোনাকার্ড

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

টেলিকমিউনিকেশন টেকনোলজি ডেভেলপার ‘থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেডের (টিডব্লিউটিএল) সঙ্গে সম্প্রতি চুক্তি করেছে কোনা সফটওয়্যার ল্যাব লিমিটেড। এ চুক্তির ফলে বাংলাদেশের পোস্ট অফিসের গ্রাহকেরা কোনাকার্ড প্ল্যাটফর্ম ব্যবহারের সুযোগ পাবেন।

টিডব্লিউটিএল হলো বাংলাদেশ পোস্ট অফিসের জন্য ডিজিটাল ফিন্যান্সিয়াল সার্ভিস অপারেটর, যারা কোনাকার্ডের মাধ্যমে পোস্ট অফিসের ডিজিটাল সেবা নিশ্চিত করতে চায়। এর উল্লেখযোগ্য কয়েকটি সেবা হলো টাকা আদান-প্রদান, রেমিট্যান্স–সংক্রান্ত সেবা, টাকা পরিশোধ, ইউটিলিটি বিল পরিশোধ ইত্যাদি। প্রাথমিক ভাবে এ সেবাগুলো শুধু পোস্ট অফিসের গ্রাহকেরা পাবেন।

বাংলাদেশের টেলিযোগাযোগ মার্কেটের বিষয়টি বিবেচনা করে কোনা তাদের প্ল্যাটফর্মটি সরবরাহ করতে যাচ্ছে। এই প্ল্যাটফর্ম স্মার্টফোনের পাশাপাশি ফিচার ফোনেও ব্যবহার করা যাবে।

কোনাকার্ড হলো কোরিয়ার প্রথম প্রি-পেইড, ওপেন মোবাইল, আইসি পেমেন্ট প্ল্যাটফর্ম, যা ইন্টারন্যাশনাল পেমেন্ট স্ট্যান্ডার্ড অনুসরণ করে। এটা দিয়ে কার্ড ইস্যু, অনুমোদন, পেমেন্ট এবং সেটেলমেন্ট করা যায়। এতে ইএমভি (ইউরোপে, মাস্টার কার্ড ‍ও ভিসা) প্রযুক্তি থাকায় পৃথিবীর যেকোনো দেশে এটা ব্যবহার করা যাবে। বিশেষ করে উন্নত দেশগুলোয় এ ধরনের কার্ডের প্রচলন অনেক বেশি।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৩৭ বার