ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাউড কম্পিউটিং বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

প্রকাশঃ ০১:৪৫ মিঃ, এপ্রিল ৯, ২০১৯
Card image cap

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ও প্লেক্সাস ক্লাউডের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)’র ল্যাবে সম্প্রতি (গত ৬ এপ্রিল) অনুষ্ঠিত হয় ক্লাউড কম্পিউটিং বিষয়ক একটি কর্মশালা।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার ও প্লেক্সাস ক্লাউডের যৌথ উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউড অব ইনফরমেশন টেকনোলজি (আইআইটি)’র ল্যাবে সম্প্রতি (গত ৬ এপ্রিল) অনুষ্ঠিত হয় ক্লাউড কম্পিউটিং বিষয়ক একটি কর্মশালা। সার্ভার, স্টোরেজ ও ওপেনসোর্স ক্লাউড ওপেনস্ট্যাক সম্পর্কে কর্মশালায় টেকনিক্যাল সেশন পরিচালনা করেন ওপেনস্ট্যাক বাংলাদেশের গ্রুপ অর্গানাইজার মোবারাক হোসাইন ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টার এর কোষাধ্যক্ষ ইঞ্জি. নাসির ফিরোজ।


ঢাকা বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি ড. হাফিজ মোঃ হাসান বাবুর সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সোসাইটির সহ-সভাপতি মোঃ আবদুল আওয়াল, সাধারণ সম্পাদক মোহাম্মদ কাওছার উদ্দীন প্রমুখ। কর্মশালার উদ্বোধনী বক্তব্যে ড. হাফিজ মোঃ হাসান বাবু বলেন, আমরা এখন চতুর্থ শিল্প বিপ্লবের দ্বারপ্রান্তে। বতর্মান সময়ে ক্লাউড কম্পিউটিং অত্যন্ত গুরুত্বপূর্ন একটি বিষয়। তিনি ক্লাউড অপারেটিং সিস্টেম ব্যবহারের বিষয়ে সবাইকে উদ্বুদ্ধ করেন। উল্লেখ্য, ওপেনস্ট্যাক হচ্ছে ওপেন সোর্স ভিত্তিক ক্লাউড অপারেটিং সিস্টেম।


সংবাদটি পঠিত হয়েছেঃ ১৮১ বার