মার্কিন বিনিয়োগ পাচ্ছে বাংলাদেশী ডাটা এনালাটিক্স স্টার্টআপ

প্রকাশঃ ১০:৪৪ মিঃ, জুলাই ২৮, ২০১৯
Card image cap

বাংলাদেশে প্রতিষ্ঠিত মালয়েশিয়ান তথ্য বিশ্লেষণ স্টার্টআপ- লুজলি কাপল্ড টেকনোলজি (এলসিটি) কৃত্রিম বুদ্ধিমত্তা পরিষেবায় এর ক্ষেত্র সম্প্রসারণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা মূলধন বিনিয়োগ উদ্দ্যোগ উত্থাপিত করেছে।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

বাংলাদেশে প্রতিষ্ঠিত মালয়েশিয়ান তথ্য বিশ্লেষণ স্টার্টআপ- লুজলি কাপল্ড টেকনোলজি (এলসিটি) কৃত্রিম বুদ্ধিমত্তা পরিষেবায় এর ক্ষেত্র সম্প্রসারণ করতে মার্কিন যুক্তরাষ্ট্র ভিত্তিক সংস্থা মূলধন বিনিয়োগ উদ্দ্যোগ উত্থাপিত করেছে।


মিনেয়াপোলিজের সংস্থা রেজার ক্যাপিটাল সম্প্রতি এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, তারা এবার অপেক্ষার অবসান ঘটিয়ে লাক্সেমবার্গ ইনভেস্টমেন্ট ভয়েস মনসুন টেকের মাধ্যমে বিনিয়োগে অনুপ্রবেশের প্রচেষ্ঠা চালাচ্ছে। তবে, সংস্থাটি এখনো তাদের ক্রমবিনিয়োগের পরিমাণ নিশ্চিত করে নি।


কর্মকর্তারা জানান, একজন বুয়েট-স্নাতক কর্তৃক প্রতিষ্ঠিত উক্ত স্টার্টআপটি এই অঞ্চলের বাণিজ্যিক অ্যাপ্লিকেশনগুলোতে স্থানীয় আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (এআই) ও ন্যাচারাল ল্যাংগুয়েজ প্রসেসিং (এনপিএল) ক্ষমতা আনতে সচেষ্ঠ আছে।


কর্মকর্তাগণের মতে, বাংলাদেশে বিগ ডাটা বিশ্লেষণ এই মুহূর্তে শৈশব পর্যায়ে রয়েছে, যেখানে বৃহৎ পরিমাণ অকাঠামোবদ্ধ উপাত্তকোনো অর্থপূর্ণ তথ্য আহরণের কার্যকরী টুল ছাড়াই উৎপন্ন হচ্ছে।

বিনিয়োগ সম্পর্কে বলতে গিয়ে এলসিটি-এর চিফ এক্সিকিউটিভ ফিরোজ এম জাহিদুর রহমান বলেন, ‘এই অংশীদারিত্ব এলসিটিকে সক্ষম ও বিকশিত করবে এবং একই সঙ্গে ব্যবসা ও ব্যক্তিবর্গের উদ্দেশ্যে পণ্য প্রস্তুতকরণে উদ্ভাবনী মানসিকতা বজায় রাখবে।’

ফিরোজ আরও বলেন,‘আমাদের পণ্য স্যুটটির সঙ্গে মালিকানাধীন এআই সম্বলিত মার্কেটপ্লেস টুল সংযুক্ত হয়েছে যা স্থানীয় সংস্থাগুলোর সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়া পরিচালনার পন্থা পরিবর্তন এবং পরিবর্ধন করতে চলেছে।’


এলসিটি বর্তমানে সরকারি প্রতিষ্ঠান, পরামর্শ সংস্থা, এবং বিজ্ঞাপন সংস্থায় সেবা প্রদান করছে। বোস্টান কনসাল্টিং গ্রপ, মাইন্ড শেয়ার এবং ইউনিলিভারের মতো আন্তর্জাতিক সংস্থাগুলির পাশাপাশি সিনমাসাস, রহিম আফরোজ এবং পিএনএমবি’রমতো দক্ষিণ পূর্ব এশিয়ার সংগঠনগুলো এখন এলসিটি’র গ্রাহক।


রেজার ক্যাপিটাল এনেছে মান-সংযুক্ত অংশীদারিত্ব যাতে এলসিটি ক্রমবর্ধনশীল ব্যবসায় আসন্ন সকল চ্যালেঞ্জ মোকাবিলায় সক্ষম হয়। রেজার ক্যাপিটাল নিশ্চিত যে এই বিনিয়োগটি বাংলাদেশি বাণিজ্যিক পরিবেশকে ব্যপকভাবে বিকশিত ও সক্রিয় করতে সহায়তা করবে একইসঙ্গে তারা এই যাত্রা শুরু করতে আগ্রহী।


সংবাদটি পঠিত হয়েছেঃ ৭৩৫ বার