সেবা সংক্রান্ত তথ্য প্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফর্মের সম্ভাবনা

প্রকাশঃ ১১:৫০ মিঃ, ডিসেম্বর ৪, ২০১৯
Card image cap

যেহেতু বর্তমানে বাংলাদেশে স্মার্ট ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আমাদের দৈনন্দিন জীবনে প্রয়োজনীয় সেবা সম্পর্কে সঠিক এবং বিস্তারিত তথ্য খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু সেবা সম্পর্কে প্রয়োজনীয় এই তথ্যগুলো সহজে পাওয়া যায় না। এছাড়া, সেবা নেওয়ার পর যথাযথ কর্তৃপক্ষকে সেবার মান সম্পর্কে সরাসরি মতামত বা রেটিং দেয়ার জন্য উপযুক্ত কোন মাধ্যমও নেই।
যেহেতু বর্তমানে বাংলাদেশে স্মার্ট ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দ্রুত বাড়ছে, উপরে উল্লেখিত সমস্যা নিরসনে “কলরব” মোবাইল অ্যাপ হতে পারে একটি কার্যকর ডিজিটাল সমধান। আজ রাজধানীর সিরডাপ কার্যালয়ে আয়োজিত “সেবা সংক্রান্ত তথ্য প্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফর্মেও সম্ভাবনা” শীর্ষক গোলটেবিল বৈঠকে এসব বক্তব্য উঠে আসে।
অনুষ্ঠানে সরকারের উ”চপর্যায়ের কর্মকর্তা, বিশ্ববিদ্যালয় শিক্ষক, গবেষক, চিকিৎসক, দাতা সংবাত প্রতিনিধি ও এনজিও প্রতিনিধিরা অংশ নেন।
আবদুল্লা আল মামুন, পরিচালক, চাইল্ড রাইটস অ্যান্ড চাইল্ড প্রোটেকশন, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ বৈঠকের স্বাগত বক্তব্যে উল্লেখ করেন “বলা হয়েছে বাংলাদেশে ৯ কোটির বেশি মোবাইল ফোন এবং ইন্টারনেট ব্যবহারকারী আছে, যা বর্তমানে ডিজিটাল পরিবর্তনের অন্যতম নিদর্শন। এই পরিবর্তনের সাথে তাল মিলিয়ে সেবা সংক্রান্ত তথ্য প্রাপ্তি ও মতামত প্রদানে ডিজিটাল প্ল্যাটফর্র্ম ব্যবহারের মাধ্যমে জবাবাদিহিতার সম্পর্ক তৈরি হবে।”
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এর ভিজিটিং স্কলার এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর সহযোগী অধ্যাপক মোঃ তরিকুল ইসলাম তার বক্তব্যে বলেন “সেবা গ্রহীতা এবং সেবা প্রদানকারীর মধ্যেকার দূরত্ব নিরসনে বর্তমানে ডিজিটাল প্ল্যাটফর্র্ম গুলো খুবই কার্যকারী মাধ্যম। কলরব অ্যাপটি এক্ষেত্রে ভাল একটি পদ্ধতি হিসেবে কাজ করবে।”
পরিবেশ ও বন মন্ত্রণালয় এর অতিরিক্ত সচিব মাহমুদ হাসান বলেন “আমরা নিজেরা মতামত প্রদানে স্বা”ছন্দ্য বোধ করি না, এক্ষেত্রে অভ্যাস গড়ে তুলতে কলরব হতে পারে একটি কার্যকারী উপায়”
কলরব অ্যাপের মাধ্যমে কোনও একটি সেবার প্রয়োজন হলে নিজ ।অবস্থান থেকে সেবাকেন্দ্রের দূরত্বও কী ধরনের সেবা পাওয়া যায় তা জানতে পারবেন ব্যবহারকারীরা। আবার যারা সেবা নেবেন তারা অন্যদের জন্য রিভিউ, ফিডব্যাক ও রেটিং দিতে পারবেন। এসবের মাধ্যমে সেবা নিতে ইচ্ছুক ব্যক্তি সেবা নেওয়ার বিষয়ে সহজেই সিদ্ধান্ত নিতে পারবেন।
মতামত প্রদানের ডিজিটাল প্ল্যাটফর্মের উপযোগিতার পাশাপাশি অনুষ্ঠানে কলরব’র ভবিষ্যৎ পরিকল্পনা এবং জনগণের কাছে সহজে পৌঁছে দেওয়ার বিষয়ে বিভিন্ন সুপারিশ ও করণীয় নিয়ে আলোচনা হয়।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১৪৭৪ বার