টেলিযোগাযোগ শিল্পে প্রথমবারের মতো আপলিংক বর্ধনের দ্রুততম যাচাইকরণ সম্পূর্ণ করতে একসাথে জেডটিই ও চীন টেলিকম

প্রকাশঃ ০১:৪০ মিঃ, ডিসেম্বর ১২, ২০১৯
Card image cap

চীন টেলিকমের সাথে নিজেদের অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

চীন টেলিকমের সাথে নিজেদের অংশীদারিত্বের ঘোষণা দিয়েছে মোবাইল ইন্টারনেটে টেলিযোগাযোগ এবং এন্টারপ্রাইজ ও কনজ্যুমার প্রযুক্তি সেবাদানে বৈশ্বিকভাবে শীর্ষস্থানীয় প্রতিষ্ঠান জেডটিই কর্পোরেশন (০৭৬৩. এইচকে/ ০০০০৬৩. এসজেড)। মোবাইল যোগাযোগ শিল্পে চীনের শেনঝেনে প্রথমবারের মতো ২.১ গিগাহার্টজ ও ৩.৫ গিগাহার্টজে প্রথম ‘ফাস্ট’ (এফডিডি অ্যাসিস্টস সুপার টিডিডি) সল্যুশন যাচাইকরণ সম্পন্নে অংশীদারিত্ব সম্পন্ন হয়েছে।
চীন টেলিকমের আপলিংক বর্ধন প্রযুক্তির উপর ভিত্তি করে, এই সমাধানটি সময় এবং ফ্রিকোয়েন্সি ডোমেনগুলিকে একীভূত করে এবং সর্বোত্তম পারফরম্যান্স এবং কভারেজ সহ উচ্চমানের ফাইভ জি নেটওয়ার্ক নির্মাণের মাধ্যমে স্পেকট্রামকে তার পূর্ণ সম্ভাবনায় পৌঁছাতে সক্ষম করে তোলে।
১.৮ গিগাহার্টজ ও ২.১ গিগাহার্টজের মতো লো ফ্রিকোয়েন্সি ব্যান্ড ব্যবহার করে চীন টেলিকমের ‘আপলিংক এনহান্সমেন্ট’ ধারণার উদ্ভাবন ফাইভ জি নেটওয়ার্কের কভারেজ এবং কর্মক্ষমতা উন্নত করবে। চীন টেলিকমের বিদ্যমান ২.১ গিগাহার্টজ এফডিডি ও ৩.৫ গিগাহার্টজ টিডিডি ব্যান্ডের জন্য জেডটিই ও চীন টেলিকম যৌথভাবে আপলিঙ্ক এনহান্সমেন্ট ফাস্ট (এফডিডি অ্যাসিস্টস সুপার টিডিডি) সল্যুশন উন্মোচন করেছে।
টিডিডি এবং এফডিডি এর পরিপূরক গুণাবলির ভিত্তিতে, ৩.৫ গিগাহার্টজ দুর্বল আপলিংক অঞ্চলে, টার্মিনালটি ২.১ গিগাহার্জ ফ্রিকোয়েন্সি ব্যান্ডের ভিত্তিতে একটি উচ্চ গতিতে ডেটা প্রেরণ করতে সক্ষম। এছাড়াও, এটা বৃহৎ আকারের অ্যান্টেনায় ব্যান্ডউইথে ৩.৫ মেগাহার্টজ সুবিধা প্রদান করবে এবং ডাউনলিঙ্ক আল্ট্রা-হাই রেট সুবিধা নিতে পারবে।
উন্নতমানের ৩.৫ গিগাহার্জ কভারেজ সহ অন্যান্য ক্ষেত্রে ২.১ গিগাহার্টজ এবং ৩.৫ গিগাহার্টজ ফ্রিকোয়েন্সি ব্যান্ডগুলির সম্ভাব্যতা পুরোপুরি ব্যবহার করা যেতে পারে। প্রথাগৎ ইউএল সিএ মোডে একই সময়ে দু’টি ফ্রিকোয়েন্সি ব্যান্ডে তিনটি চ্যানেলে এটা আপলিঙ্ক ডাটা ট্রান্সমিটে টার্মিনালকে সক্রিয় করবে। টাইম ডোমেইনে, এফডিডি’র সব আপলিংক ফ্রিকোয়েন্সি ব্যান্ড সম্পূর্ণরূপে ব্যবহারযোগ্য।
এছাড়াও, ২.১ গিগাহার্টজে ফ্রিকোয়েন্সি ডিভিশন ডুপ্লেক্স এবং ৩.৫ গিগাহার্টজে টাইম ডিভিশন ডুপ্লেক্সের বৈশিষ্ট্যগুলি গভীরভাবে বিশ্লেষণ করে, টাইম ডোমেইনে স্যুইচিং ট্রান্সমিশন মোড সহ উদ্ভাবনী সিএ টাইম ডিভিশন ট্রান্সমিশনের জন্য মাল্টিপল আপলিঙ্ক ক্যারিয়ারের ওপর নির্ভর করে। এটি ডাউনলিংক টাইমস্লট রিসোর্সের পূর্ণ ব্যবহার করে।
টিডিডি এবং এফডিডি’র আপলিংক রিসোর্সের সর্বাধিক ব্যবহারে, কেবলমাত্র দু’টি টিএক্স-চ্যানেল ট্রান্সমিশন সমর্থন করে এমন টার্মিনালগুলি এনআর ৩.৫ গিগাহার্টজের দুটি চ্যানেল এবং এফডিডি ২.১ গিগাহার্টজের একটি চ্যানেলের মধ্যে সুইচিং করতে পারে। একই সময়ে ডাউনলোড আউটপুট এফডিডি এবং টিডিডি ব্যান্ড অগ্রেগেশন মোডে উন্নত করা যেতে পারে, যাতে করে জটিল ওয়্যারলেস পরিবেশে আপলিংক এবং ডাউনলিংক দিকনির্দেশনে সেরা পারফরম্যান্স পাওয়া যায়।
ভবিষ্যতে, বাণিজ্যিক নেটওয়ার্কগুলোতে নতুন ফাইভ জি প্রযুক্তি এবং ফাংশনের প্রয়োগ খুঁজে বের করতে, নেটওয়ার্কের মান উন্নত করতে, ফোর জি এবং ফাইভ জি শীর্ষ-মানের নেটওয়ার্ক তৈরি করতে এবং আরও ভাল নেটওয়ার্ক পরিষেবা সরবরাহে চীন টেলিকমের সাথে অংশীদারিত্ব বজায় রাখবে জেডটিই।
এখন পর্যন্ত, জেডটিই ইউরোপ, এশিয়া প্যাসিফিক, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকার (এমইএ) মতো বড় বাজারগুলোতে ৩৫টি বাণিজ্যিক ফাইভ জি চুক্তি করেছে। জেডটিই তার বার্ষিক আয়ের ১০ শতাংশ গবেষণা এবং উন্নয়নের ব্যবহারে প্রতিশ্রুতিবদ্ধ এবং আন্তর্জাতিক মান-নির্ধারণকারী সংস্থাগুলোতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১০৬১ বার