মুজিব বর্ষে বিশেষভাবে সক্ষমদের জন্য আধুনিক জব পোর্টাল চালু করা হবে...... আইসিটি প্রতিমন্ত্রী

প্রকাশঃ ০৪:০৭ মিঃ, জানুয়ারি ১৩, ২০২০
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমদে পলক বলছেনে বিশেষভাবে সক্ষমদের জন্য আইসটিি বিভাগ হতে ২০২০ সাল' মুজিব র্বষে একটি আধুনকি জব পোর্টাল চালু করা হবে। এর মাধ্যমে বিশেষভাবে সক্ষম তার যোগ্যতা অনুযায়ী চাকরির আবদেন করতে পারবেন। অন্যদকিে বিভিন্নি চাকুরিদাতা প্রতিষ্ঠান ভিডিও কলের মাধ্যমে দেশের বা বিদেশের যে কোনো স্থান থাকে ইন্টারভিউ গ্রহণ করতে পারবে। এছাড়াও বিশেষভাবে সক্ষমদের সাথে চাকরিদাতা প্রতিষ্ঠান সাথে সংযোগ সৃষ্টি হবে।


প্রতিমন্ত্রী আজ আগারগাঁওস্থ এনজওি বিষয়ক ব্যুরো মিলনায়তনে " প্রতিবন্ধীদের চাকুরি মেলা ২০২০" এর আনুষ্ঠানিক উদ্বোধন উপলক্ষে প্রধান অতিথির বক্তৃতা করেছিলেন।

প্রতিমন্ত্রী বলেন প্রতিবন্ধী ভাই -বোনেরা আমাদের সমাজেরই অংশ। তারা অনেক মেধাবী।তাদরে বিষয়ে সক্ষমদের আরও সচেতন হওয়ার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন প্রতিবন্ধীদের ক্ষমতায়ন করতে হলে তাদের ব্যক্তিগত সম্মান, সামাজিক মর্যাদাও আর্থিক স্বচ্ছলতা নিশ্চিত করতে হবে। তাহলেই তাদের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে বলে তিনি উল্লেখ করেন। 


পলক বলেন বর্তমান সরকার বিশেষভাবে সক্ষমদের মর্যাদা ও অধিকার নিশ্চিত করতে  প্রতিবন্ধী সুরক্ষা আইন" প্রণয়নসহ বিভিন্ন র্কাযক্রম বাস্তবায়ন করেছে।

প্রযুক্তির মাধ্যমে সমাজের বিভিন্ন বৈষম্য দূর করা সম্ভব উল্লেখ করে তিনি বলেন বৈষম্য দূর করে একটি অন্তর্ভূক্ত মূলক প্রতিষ্ঠার লক্ষ্যে জননেত্রী শেখ হাসিনা উন্নয়ন র্দশন "ভিশন ২০২১" ঘোষণা করেছেন। তিনি বলনে দেশের ২৮টি হাইটেক র্পাকে 'ডিজিটাল সার্ভিসএন্ড ট্রেনিং সেন্টার' প্রতিষ্ঠা করা হবে।এতে বিশেষভাবে সক্ষমগন প্রশিক্ষণের জন্য অগ্রাধিকার পাবেন।


উল্লেখ্য, বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান চাকরিদাতা ও গ্রহীতার সাথে সংযোগ স্থাপনের লক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ২০১৫ সাল থকেে এ মেলার আয়োজন করে আসছে।


বাংলাদেশ কম্পউিটার কাউন্সিলরে নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব এর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, এনজিও বিষয়ক ব্যুরোর মহাপরচিালক কে এম আব্দুস সালাম এবং দেশীয় এনজওি সি এস আইডি এর নির্বাহী পরিচালক খন্দকার জহরিুল আলম ও প্রকল্প পরিচালক এনামুল কবির।

মেলা সকাল ৮:৩০ থেকে চাকরিপ্রার্থী প্রতিবন্ধী ব্যক্তিদের রেজিষ্ট্রেশনের মাধ্যমে শুরু হয় এবং বিকেল র্পযন্ত চলে। পঞ্চম এ চাকরি মেলায় চাকুরিদাতা বিভিন্ন বেসরকারি , এনজিও এবং আইটিসহ ৩৭টি প্রতিষ্ঠান স্টল স্থাপন করেছে ।

এছাড়াও একটি স্টলে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য উদ্ভাবিত সফটওয়্যার ও হার্ডওয়্যার টুলস প্রদর্শন করা হয়। 

পরে প্রতিমন্ত্রী মেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১০৬৫ বার