এলো ওয়ালটন টিভির নিজস্ব অপারেটিং সিস্টেম ‘আরওএস’

প্রকাশঃ ০৯:২৫ মিঃ, ফেব্রুয়ারি ২৫, ২০২০
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

দেশের টেলিভিশন উৎপাদন খাতে যুগান্তকারী এক উদ্ভাবন নিয়ে এসেছে ওয়ালটন। তাদের টিভিতে সংযোজন করেছে নিজস্ব অপারেটিং সিস্টেম। যার নাম দেয়া হয়েছে আরওএস (রেজভী অপারেটিং সিস্টেম)। এরফলে বাংলাদেশে তৈরি ওয়ালটন টেলিভিশন হয়েছে আরো উন্নত। এতে টিভি দেখায় গ্রাহক পাবেন অভূতপূর্ব অভিজ্ঞতা। জানা গেছে, ওয়ালটনের রয়েছে দেশের সর্ববৃহৎ টিভি গবেষণা ও উন্নয়ণ (আরএন্ডডি) বিভাগ। যেখানে কাজ করছেন একঝাঁক তরুণ প্রকৌশলী ও ডিজাইনার। তাঁদের নিরলস গবেষণার ফলে উদ্ভাবিত হয়েছে এ অপারেটিং সিস্টেম।

ওয়ালটন সূত্র জানায় আগামি ১ মার্চ গাজীপুরের চন্দ্রায় ওয়ালটনের অত্যাধুনিক কারখানা পরিদর্শন করবেন দুই জন মন্ত্রী এবং একজন প্রতিমন্ত্রী। তারা হলেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমদ পলক। ওইদিন তারা আনুষ্ঠানিকভাবে ‘আরওএস’ উদ্বোধন করবেন। 

ওয়ালটন টেলিভিশন বিভাগের প্রধান নির্বাহী কর্মকর্তা প্রকৌশলী মোস্তফা নাহিদ হোসেন জানান, আরওএস টেলিভিশনের একটি পূর্ণাঙ্গ অপারেটিং সিস্টেম। দেশের মানুষের চাহিদা এবং প্রয়োজন অনুযায়ী এটি তৈরি করা হয়েছে। এর ফলে টিভিতে আরো দ্রুত কমান্ড দেয়া যাবে। এক চ্যানেল থেকে অন্য চ্যানেল পরিবর্তনে আগের চেয়ে কম সময় লাগবে। পাশাপাশি টিভির ছবি হবে আরো জীবন্ত ও প্রাণবন্ত। শব্দের মান হবে উন্নত এবং আগের চেয়ে জোড়ালো।

ওয়ালটন টিভির আরএন্ডডি বিভাগের ডেপুটি ডিরেক্টর প্রকৌশলী সাজেদুর রহমান বলেন, ইতোমধ্যেই আরওএস সিস্টেমটি পরীক্ষামূলকভাবে ওয়ালটনের বেসিক এলইডি টেলিভিশনে ব্যবহার করা হচ্ছে। গ্রাহকদের কাছ থেকে আমরা ব্যাপক সাড়া পাচ্ছি। খুব শিগগিরই ওয়ালটনের স্মার্ট টেলিভিশনেও এ প্রযুক্তি সংযোজিত হবে।

তিনি জানান, আরওএস ছাড়াও সম্প্রতি ওয়ালটন বাজারে ছেড়েছে বাংলা ভয়েস কন্ট্রোল স্মার্ট টিভি। এন্ড্রয়েড সেভেন অপারেটিং সিস্টেমযুক্ত ওয়ালটনের এই স্মার্ট টিভিতে বাংলার পাশাপাশি আছে ইংরেজি ও হিন্দি ল্যাঙ্গোয়েজ সিলেকশন অপশন। এর ফলে ইউটিউব বা ব্রাউজারে বাংলায় পছন্দের কোনো কন্টেন্ট খুঁজতে গ্রাহককে টিভির রিমোর্ট বাটনে আর টাইপ করতে হবে না। ‘হ্যালো ওয়ালটন’ বললেই চালু হয়ে যাবে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স (অও) ভয়েস রিসিভার। এরপর বাংলায় কন্টেন্টটি মুখে বললেই তা স্বয়ংক্রিয়ভাবে ইন্টারনেট অথবা ইউটিউবে চলে আসবে। শুধু বাংলাই নয়; ভয়েস কমান্ডের মাধ্যমে সিলেক্ট করা যাবে ইংরেজি ও হিন্দি কন্টেন্টও। এই প্রযুক্তিও ওয়ালটনের নিজস্ব উদ্ভাবন।

বর্তমানে ওয়ালটন উৎপাদন ও বাজারজাত করছে ৬১০ মিলিমিটার থেকে ১.৩৯৭ মিটারের ২৪ মডেলের এইচডি, ফুল এইচডি এবং ফোর-কে রেজ্যুলেশনের বেসিক ও স্মার্ট টিভি। এসব টিভির দাম ১০,৮০০ টাকা থেকে ৯৯,৯০০ টাকার মধ্যে।

এদিকে সারা দেশে চলছে ওয়ালটনের টিভি এক্সচেঞ্জ মেলা। এর আওতায় পুরনো যে কোনো ব্র্র্যান্ডের সচল বা অচল সিআরটি, এলসিডি কিংবা এলইডি টিভি বদলে গ্রাহকরা আকর্ষণীয় ছাড়ে ওয়ালটনের নতুন এলইডি, স্মার্ট এলইডি ও স্মার্ট ভয়েস কন্ট্রোল টিভি কিনতে পারবেন। পাশাপাশি ডিজিটাল ক্যাম্পেইন সিজন সিক্স-এ ওয়ালটন টিভির ক্রেতাদের জন্য রয়েছে ৫ লাখ টাকা পর্যন্ত নগদ ক্যাশব্যাক পাওয়ার সুযোগসহ নিশ্চিত ক্যাশ ভাউচার।

জানা গেছে, ওয়ালটন টিভি অর্জন করেছে ব্যুরো অব ইন্ডিয়ান স্ট্যান্ডার্ডস (বিআইএস), স্ট্যান্ডার্ডস অরগানাইজেশন অব নাইজেরিয়া প্রোডাক্ট কনফরমিটি এ্যাসেসমেন্ট প্রোগ্রাম এর টেস্টিং সার্টিফিকেটসহ ইউরোপের বিভিন্ন মান সনদ। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে কনজ্যুমার ইলেকট্রনিক্স সার্টিফিকেশন (সিইসি), রেস্ট্রিকশন অব হ্যাজার্ডোজ সাবসটেন্সেস (আরওএইচএস), রেজিস্ট্রেশন, ইভাল্যুয়েশন, অথোরাইজেশন অ্যান্ড রেস্ট্রিকশন অব কেমিক্যালস (আরইএসিএইচ)। তাই, এশিয়া, মধ্যপ্রাচ্য, আফ্রিকার পাশাপাশি জার্মানি তথা ইউরোপে রপ্তানি হচ্ছে ওয়ালটন টিভি।

ছয় মাসের রিপ্লেসমেন্টসহ ৩২ বা তদুর্ধ্ব সাইজের এলইডি ও স্মার্ট টিভির প্যানেলে ৪ বছর পর্যন্ত গ্যারান্টি সুবিধা দিচ্ছে ওয়ালটন। দ্রুত ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবা দিতে সারা দেশে রয়েছে ৭৩টি সার্ভিস পয়েন্ট।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১০৮০ বার