যশোর থেকে শুরু হচ্ছে ৮ বিভাগের ডিজিটাল বাণিজ্যের মেলা

প্রকাশঃ ০৯:১০ মিঃ, মার্চ ৭, ২০২০
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

আজ (৭ মার্চ) যশোরে অনুষ্ঠিত হতে যাচ্ছে প্রথমবারের মতো ডিজিটাল বানিজ্য মেলা ই-কমার্সের ডাক।  দেশের ডিজিটাল অর্থনৈতিক বিপ্লবকে প্রতিপাদ্য ধরে চলতি বছর ‘‘মুজিব শতবর্ষ’’ উপলক্ষ্যে ই-কমার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (ই-ক্যাব)  বাংলাদেশ ডাক বিভাগ ও তথ্য আপা (২য় প্রকল্প) দেশের সকল বিভাগে ‘‘ই-কমার্সের ডাক’’ মেলা আয়োজনের উদ্যোগ নিয়েছে। বৃহৎ পরিসরে আয়োজিত "মুজিব শতবর্ষ ই-কমার্সের ডাক মেলা ২০২০"  অংশ নিচ্ছে  দেশের শতাধিক ই-কমার্স ও ডিজিটাল সেবা প্রদানকারী প্রতিষ্ঠান, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়- বাংলাদেশ ডাক বিভাগ, আইসিটি বিভাগ এর হাইটেক পার্ক অথোরিটি, জাতীয় মহিলা সংস্থা- তথ্য আপা প্রকল্প ও স্থানীয় সরকারী-বেসরকারী বিভিন্ন সংস্থা। 

যশোরের শেখ হাসিনা সফটওয়ার টেকনোলজি পার্কে অনুষ্ঠিতব্য এই মেলায় প্লাটিনাম স্পন্সর হিসেবে থাকছে শীর্ষস্থানীয় অনলাইন বাণিজ্য প্রতিষ্ঠান দারাজ। এছাড়া গোল্ড স্পন্সর ইভ্যালি ও চালডাল। মেলায় পার্টনার হিসেবে থাকছে এসএসএল কমার্জ, ই-পোস্ট, সুন্দরবন কুরিয়ার, ফ্লাইট এক্সপার্ট, প্রিয়শপ ও কম্পিউটার জগৎ। বাংলা নববর্ষ ও ঈদ উপলক্ষ্যে থাকবে বিশেষ অফার। আরো থাকছে বিশেষ র‌্যাফেল ড্র তে মোটরসাইকেল সহ বিভিন্ন উপহার।

দেশের শীর্ষস্থানীয় অনলাইন প্রতিষ্ঠানসমূহের মধ্যে মেলায় অংশ নেবে, দারাজ, ইভ্যালী, চালডাল, এস এস এল কমার্জ, প্রিয়শপ, ফ্লাইট এক্সপার্ট, সুন্দরবন কুরিয়ার, রকমারি, আজকের ডিল, সেবা এক্সওয়াইজেড, কক্সবাজার শপ, ক্লিক্সকো, বইঘর, এসটিআইটিবিডি, শপআপ, সূর্যমূখী, ফেমাস ফুড, এরিয়া ৭১, আমার শপ, ইনভেন্টক্রাফ্ট, কাবুলিয়ালা, পিকাবো, এয়ার পোস্ট, ক্রাফট ভিশনসহ দেশ সেরা এবং বহু স্থানীয় অনলাইন ব্যবসা প্রতিষ্ঠান।

মেলায় থাকবে তিনটি সেশনে ভিন্ন ভিন্ন বিষয়ের উপর সেমিনার। যেমন গ্রামীণ ই-কমার্স উন্নয়নে ই-কমার্সের ভূমিকা, নারীদের স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে ই-কমার্সের ভূমিকা, এবং ক্ষুদ্র উদ্যোক্তাদের উন্নয়নে অনলাইন বাণিজ্যের ভূমিকা। মেলায় জাতীয় ও স্থানীয় অর্ধশতাধিক প্রতিষ্ঠান অংশ নিবে। উদ্বোধনী অনুষ্ঠানে ই-ক্যাব সভাপতি শমী কায়সার এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন অধ্যাপক মমতাজ বেগম এ্যাডভোকেট, চেয়ারম্যান, জাতীয় মহিলা সংস্থা এবং সূচনা বক্তব্য প্রদান করবেন মেলার আহ্বায়ক এবং ই ক্যাব এর পরিচালক আসিফ আহনাফ এবং নারীদের স্বাবলম্বী হওয়ার ক্ষেত্রে ইকমার্সের ভূমিকা শীর্ষক সেমিনারে সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন জনাব মোহাম্মদ শফিউল আরিফ, জেলা প্রশাসক, যশোর। এছাড়া সরকারী উচ্চ পদস্থ কর্মকর্তাসহ ই-কমার্স ইন্ডাস্ট্রির গন্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত থাকবেন।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১১০ বার