নারী উদ্যেক্তাদের প্রযুক্তিগত দক্ষতা উন্নয়ন ও ডিজিটালাইজেশন সহায়তা দেবে লেনোভো

প্রকাশঃ ০৩:২২ মিঃ, জুন ২৮, ২০২১
Card image cap

দেশের এফ কমার্স‍ এর সাথে সম্পৃক্ত নারী উদ্যেক্তাদের সাশ্রয়ী মুল্যে এবং বিশেষ পেমেন্ট সুবিধা সহ প্রযুক্তিপন্য সরবহরাহের মাধ্যমে ডিজিলাইজেশনে সহযোগিতা প্রদান করবে জনপ্রিয় প্রযুক্তি পন্য ব্রান্ড লেনোভো।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

দেশের এফ কমার্স‍ এর সাথে সম্পৃক্ত নারী উদ্যেক্তাদের সাশ্রয়ী মুল্যে এবং বিশেষ পেমেন্ট সুবিধা সহ প্রযুক্তিপন্য সরবহরাহের মাধ্যমে ডিজিলাইজেশনে সহযোগিতা প্রদান করবে জনপ্রিয় প্রযুক্তি পন্য ব্রান্ড লেনোভো। তারই অংশ হিসাব প্রথমপর্বে বাছাইকৃত ৩ জন নারী উদ্যেক্তাকে বিশেষ মুল্যে এবং বিশেষ সুবিধা সহ লেনোভো ৭১০এস প্রিমিয়াম মডেলের ল্যাপটপ হস্তান্তর করলো দেশের শীর্ষস্থানীয় প্রযুক্তি পন্য সরবরাহকারী প্রতিষ্ঠান স্মার্ট টেকনোলজিস বিডি লিমিটিড। ফেইজবুক ভিক্তিক নারী উদ্যেক্তা সংগঠন নারী উদ্যেক্তা ফোরামের সদস্যদের জন্য এই বিশেষ সুবিধাটি অফার করছে স্মার্টটেকনোলজিস আর সহযোগিতায় ছিল টেকসলুশানস। এখন থেকে নারী উদ্যোক্তা ফোরামের সদস্যরা পর্যাযক্রমে এই সুবিধাটি সহ প্রশিক্ষনসেবা ভোগ করতে পারবে। এই মর্মে শীঘ্রই স্মার্ট টেকনোলজিস বিডি এবং নারী উদ্যোক্তা ফোরামের মধ্যে একটি চুক্তি স্বাক্ষরিত হতে যাচেছ। যার আওতায় দেশের নারী উদ্যোক্তারা বিশেষ মূল্য সুবিধা ছাড়াও সার্বক্ষনিক ক্রেতা সেবা সহ পন্য ব্যাবহার সংক্রান্ত প্রশিক্ষন গ্রহন সুবিধা প্রদান করা হবে বিনামূল্যে। 

আজ ২৮ জুন পান্থপথস্থ টেকসলুশনের কার্যালয়ে নারী উদ্যেক্তাদের হাতে তুলে দেয়া হয় লেনোভো ৭১০এস ল্যাপটপটি। করোনা পরিস্থিতি মাথায় রেখে অনাড়ম্বে আয়োজিত এই পন্য হস্তান্তোর অনুষ্ঠানে উপস্থিত ছিলেনস্মার্ট টেকনোলজি বিডি লিমিটেডের হেড অফ বিজনেস, (লেনোভো এবং হুয়াওয়ে পিসি ডিভিশন) এ এস এম শওকত মিল্লাত, নারী উদ্যেক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার, প্রতিষ্ঠাতা নূর আলম এবং টেকসলুশানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন নাহার সহ প্রতিষ্ঠান সমুহের অন্যান্য কর্মকর্তা ও কর্মচারী বৃন্দ।

বিশেষ ছাড় এবং কিস্তি সুবিধা সম্পন্ন এই পন্যসেবা ব্যতীত নারী উদ্যেক্তাদের পন্য সেবায়  সার্বক্ষনিক সেবা প্রদানে স্মার্ট টেকনোলজির পক্ষ হতে খোলা হয়েছে অনলাইন গ্রুপ এবং ল্যাপটপের যত্ন এবং ছোটখাট সমস্যা সমুহ নিজে নিজে সমাধানের দক্ষতা অর্জনে প্রশিক্ষন প্রদানে শীঘ্রই আয়োজিত হতে যাচেছ  দিনব্যাপি প্রশিক্ষন কর্শালালা। 

নারী উদ্যোক্তাদের এই সুবিধাটি প্রদান প্রসংগে  নারী উদ্যোক্তা ফোরামের সভাপতি রাফিয়া আক্তার বলেন-আমাদের উদ্যেক্তারা এখনও ক্ষদ্র ব্যবসায়ী যাদের বিনিয়োগ সামান্য অথচ তাদের পেইজ ম্যানেজমেন্ট, ফটোএডিট, পন্যর প্রচারনা , সহ ব্যাবসায়িক কার্যক্রম পরিচালনায় ল্যাপটপের ব্যবহার অপরিহার্য। কিন্তু ভালো ল্যাপটপ এর দাম বেশীর ভাগই তাদের নাগালের বাইরে আবার একবারে এতগুলো টাকা এককালীন প্রদান করা অনেকের জন্য কষ্টকর। সেখানে লেনোভোর মত ভালো ব্র্যাডের পন্যে স্মার্ট টেকনোলজি বিডি লিমিটেডেরএই অফারটি আমাদের জণ্যে খুবই আনন্দের । আর আমি বেশী আনন্দিত কারন মেয়েরা তাদের নিজের আয় দিয়ে  পন্যটি ক্রয় করছে এবং একটু একটু করে পন্যের মূল্য পরিশোধের সুবিধাটা পেয়েছে সাথে বিনামূ্ল্যে ক্রেতাসেবা এবং প্রশিক্ষন।

এ প্রসঙ্গে স্মার্ট টেকনোলজি বিডি লিমিটেডের হেড অফ বিজনেস, (লেনোভো এবং হুয়াওয়ে পিসি ডিভিশন) এ এস এম শওকত মিল্লাত বলেন-বিগত  এক বছরের এফ কমার্সে নারীর অংশগ্রহন বেড়েছে এবং এই ধারা ক্রমবর্ধমান। আমরা চাই প্রযুক্তি ভিত্তিক উন্নয়নে নারীর অংশগ্রহন আরো বাড়ুক কারন দেশের জনসংখ্যার ৫১% নারী আর তাদের কে পেছনে ফেলে দেশের উন্নয়ন সম্ভব নয় । প্রযুক্তিতে নারীর অংশগ্রহনের এই অগ্রযাত্রার সংগী হতে পেরে আমরা গর্ববোধ করছি। আগামীতেও এ ধারা অব্যাহত থাকবে।সেই সাথে এই সুযোগটি করে দেবার জন্যে নারী উদ্যেক্তা ফোরাম এবং টেকসলুশনকে অনেক ধন্যবাদ।

টেকসলুশানের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন নাহার বলেন- আমরা চাই আমাদের দেশের নারীরা এগিয়ে যাক এবং তথ্যপ্রযুক্তির ভিন্ন ভিন্ন খাতে তাদের অংশগ্রহন বাড়ুক । তথ্যপ্রযুক্তিতে নারীর দক্ষতা উন্নয়নে ২০১২ সাল হতে টেকসলুশ্যানস নারীদের এফকমার্স সহ প্রযুক্তির বিভিন্ন বিষযে প্রশিক্ষন দিয়ে আসছে কারন নারীদের প্রযুক্তিগত উন্নয়ন ও দক্ষতা বৃদ্ধি পেলে এ খাতের গুনগত উন্নয়ন দ্রুত ত্বরাম্বিত হবে বলে আমরা বিশ্বাস করি । আর এই উন্নয়নকল্পে প্রযুক্তিপন্য ও সেবা সহযোগিতা একান্তভাবে কাম্য । তাই স্মার্ট টেকনোলজি বিডি লিমিটেডের এই পদক্ষেপকে আমরা সাধুবাদ জানাই এবং এই ধারা অব্যাহত থাকবে আশা করি। 

দেশে গত একবছরে এফ কমার্স‍ ভিক্তিক নারী উদ্যোক্তাদের সংখ্যা বেড়েছে উল্যেখযোগ্য হারে যা প্রযুক্তিতে নারীর অংশগ্রহন বাড়াতে ইতিবাচক ভূমিকা পালন করবে। অংশগ্রহনকারী নারীদের ব্যবসায়ীক কাজে সহায়তা এবং প্রযুক্তিগতকাজে দক্ষতা অর্জনে প্রয়োজন প্রশিক্ষন ও প্রযুক্তিক পন্য সেবা। এই সেবা প্রদানের উদ্যেশ্য লেনোভোর এই পদক্ষেপ, এ কাজে নারী উদ্যেক্তাদেরপ্রযুক্তি প্রশিক্ষনে সহায়তা দিবে টেকসলুশান । 

২০২০ সালে প্রতিষ্ঠিত হয়ে নারী উদ্যেক্তা ফোরামের বর্তমান সক্রিয় সদস্য সংখ্যা ৪০,০০০। সুপ্রতিষ্ঠিত এই ফোরাম নারী উদ্যেক্তা তৈরি তাদের দক্ষতা উন্নয়ন ও ব্যবসায়িক বিকাশ কাজ করে যাচ্ছে নিরলস ভাবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ১০৮৭ বার

সম্পর্কিত পোস্ট