এবার বাণিজ্যিকভাবে পিসিবি উৎপাদন করছে ওয়ালটন

প্রকাশঃ ১১:৩৫ মিঃ, ডিসেম্বর ১৪, ২০২১
Card image cap

প্রথম দেশীয় প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে এবার বাণিজ্যিকভাবে প্রিন্টেড সার্কিট বোর্ড (পিসিবি) এবং প্রিন্টেড সার্কিট বোর্ড এসেম্বলি (পিসিবিএ) উৎপাদন করছে ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

প্রথম দেশীয় প্রযুক্তিপণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশে এবার বাণিজ্যিকভাবে প্রিন্টেড সার্কিট বোর্ড (পিসিবি) এবং প্রিন্টেড সার্কিট বোর্ড এসেম্বলি (পিসিবিএ) উৎপাদন করছে ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ইউরোপিয়ান মেশিনারিজ ও অত্যাধুনিক প্রযুক্তিতে বাংলাদেশে ওয়ালটনের নিজস্ব কারখানায় বিভিন্ন ধরনের পিসিবি তৈরি হচ্ছে। যার মধ্যে রয়েছে সিঙ্গেল লেয়ার, ডাবল লেয়ার, মাল্টি লেয়ার এবং এইচডিআই পিসিবি।

উল্লেখ্য, ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্যের অন্যতম প্রধান যন্ত্রাংশ পিসিবি। এর সঙ্গে বিভিন্ন চিপ এবং ইলেকট্রিক্যাল সার্কিট বা আইসি সংযুক্ত থাকে। পিসিবি বিভিন্ন যন্ত্রাংশে তড়িৎ প্রবাহের পথ সৃষ্টি করে বিদ্যুৎ প্রবাহ নিশ্চিত করে।

জানা গেছে, এতদিন নিজস্ব চাহিদা পূরণে পিসিবি তৈরি করতো ওয়ালটন। এবার তারা বাণিজ্যিকভাবে বিপণনের লক্ষ্যে পিসিবি এবং পিসিবিএ উৎপাদন করছে। দেশীয় ইলেকট্রনিক্স, ইলেকট্রিক্যাল ও প্রযুক্তিপণ্য উদ্যেক্তারা ওয়ালটনের কাছ থেকে পিসিবি তৈরি করিয়ে নিতে পারবেন। অভ্যন্তরীণ চাহিদা মিটিয়ে ওয়ালটন পিসিবি ও পিসিবিএ বিদেশে রপ্তানি হবে। চাহিদা অনুযায়ী কাস্টোমাইজড পিসিবি অর্ডার করার সুবিধাও রয়েছে।

ওয়ালটন ডিজি-টেক ইন্ডাস্ট্রিজ লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর প্রকৌশলী লিয়াকত আলী বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে সব সময় কাজ করছে ওয়ালটন। সে লক্ষ্য পূরণে ওয়ালটনের নতুন সংযোজন প্রিন্টেড সার্কিট বোর্ড বা পিসিবি এবং পিসিবিএ। দক্ষ ইঞ্জিনিয়ার ও টেকনিশিয়ানদের মাধ্যমে অত্যাধুনিক প্রযুক্তির ইউরোপিয়ান মেশিনারিজ ব্যবহার করে উন্নতমানের এসব পিসিবি উৎপাদিত হচ্ছে।

তিনি জানান, বাংলাদেশে পিসিবির ব্যাপক চাহিদা রয়েছে। দেশীয় শিল্প উদ্যোক্তারা চড়ামূল্যে বিদেশ থেকে পিসিবি আমদানি করে থাকেন। এতে কষ্টার্জিত বৈদেশিক মুদ্রার অপচয় হচ্ছে। আবার সময়মতো পণ্য পাওয়া সম্ভব হচ্ছে না। দেশেই বাণিজ্যিকভাবে পিসিবি তৈরির এ উদ্যোগের ফলে বৈদেশিক মুদ্রার সাশ্রয় হবে। বাড়বে কর্মসংস্থান। যা দেশের অর্থনৈতিক উন্নয়ণে আরো বেশি অবদান রাখতে পারবে।

ওয়ালটন কারখানায় উৎপাদিত পিসিবি কম্পিউটার, টেলিভিশন, রিমোট কন্ট্রোল, এলইডি লাইট, মোবাইল ফোনের চার্জার, ইউপিএস, ফ্যান, সুইচ সকেট থেকে শুরু করে সব ধরনের ইলেকট্রিক্যাল ডিভাইসে ব্যবহার করা যাবে। থাকছে ক্রেতার চাহিদা অনুযায়ী কাস্টোমাইজ পিসিবি তৈরির সুযোগ। 

বাংলাদেশে পিসিবি এবং পিসিবিএ তৈরিতে ওয়ালটনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো। তাদের প্রত্যাশা সাশ্রয়ী মূল্যে পিসিবি সরবরাহ করে ওয়ালটন এ খাতে বাংলাদেশে নতুন এক সম্ভাবনার দিগন্ত উন্মোচন করবে।

সংবাদটি পঠিত হয়েছেঃ ২৩৩ বার

সম্পর্কিত পোস্ট