২০২৩ সালের মধ‌্যে দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব‌্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হবে : টেলিযোগাযোগ মন্ত্রী

প্রকাশঃ ০৫:৩২ মিঃ, মার্চ ১০, ২০২২
Card image cap


টেকওয়ার্ল্ড প্রতিনিধি:

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার বলেছেন. ২০২৩ সালের মধ‌্যে দেশের প্রতিটি ইউনিয়নে উচ্চগতির ব্রডব‌্যান্ড ইন্টারনেট সংযোগ পৌঁছে দেওয়া হবে। ইতোমধ‌্যে ১৯০ টি ইউনিয়ন ছাড়া দেশের প্রতিটি ইউনিয়নসহ দুর্গম পার্বত‌্য অঞ্চল. দ্বীপ, চর ও হাওর উচ্চগতির ইন্টারনেট সংযোগ নিশ্চিত করা হয়েছে।

আজ মধুপুরের দুর্গম পাহাড়ে  উচ্চগতির ব্রডব‌্যান্ড ইন্টারনেনেটের সংযোগের ভার্চুয়াল উদ্বোধন অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার আম্বার আইটি'র উদ‌্যোগে মধুপুরের গারো জনগোষ্ঠী অধ‌্যুষিত কয়েকটি গ্রামে এই সংযোগ প্রদান করে। প্রত‌্যন্ত পাহাড়ি গ্রামে ইন্টারনেট সংযোগ না থাকায় গ্রামবাসির আকুতি বিষয়ে দৈনিক প্রথম আলো পত্রিকায় প্রকাশিত একটি প্রতিবেদনের পর বেসরকারি প্রতিষ্ঠানটি বাণিজ‌্যিকভাবে ব্রডব‌্যান্ড ইন্টারনেট সংযোগের এই উদ‌্যোগ গ্রহণ করে।

অনুষ্ঠানে দৈনিক প্রথম আলো পত্রিকা সম্পাদক মতিউর রহমান, সাংবাদিক মুনীর হাসান, প্রতিবেদক রাহিতুল ইসলাম এবং গ্রামবাসির পক্ষে  সুবীর নাগরিগ উদ্বোধন অনুষ্ঠানে তাদের প্রতিক্রিয়া ব‌্যক্ত করেন। সকলেই এই অসাধারণ উদ্যোগের ব্যাপক প্রশংসা করেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মধুপুরের দুর্গম পাহাড়ি অঞ্চলসহ সকল দুর্গম ও প্রত্যন্ত অঞ্চলে মোবাইল নেটওয়ার্ চালু করার আশ্বাস প্রদান করেন। তিনি বলেন মধুপরের বনের মতো সারা দেশে অনেক প্রতিভা লুকিয়ে আছে। তাদেরকে ডিজিটাল সংযোগ দিতে পারলে নতুন নতুন অনেক প্রতিভা বেরিয়ে আসবে। তিনি বলেন, প্রযুক্তিতে শতশত বছর পিছিয়ে থাকা এই জাতি আগামী দশ বছরে পৃথিবীর কোন দেশ থেকে এক চুলও পিছিয়ে থাকবেনা। আমরা ইতোমধ‌্যে ফাইভ-জি উদ্বোধন করেছি। কৃষি, মৎস‌্য চাষ ও শিল্প বাণিজ‌্যসহ প্রতিটি ক্ষেত্রে ফাইভ-জি হবে এগিয়ে যাওয়ার বড় হাতিয়ার বলে মন্ত্রী উল্লেখ করেন। মন্ত্রী দেশের প্রত‌্যন্ত অঞ্চলের প্রতিভাকে বিকশিত করতে উচ্চগতির ডিজিটাল সংযোগ সংযোগসহ তাদেরকে সম্ভা্ব‌্য সব ধরণের সহযোগিতা প্রদানের প্রতিশ্রুতি ব‌্যক্ত করেন। তিনি প্রথম আলো এবং আম্বার আইটিকে তাদের ভূমিকার জন‌্য প্রশংসা করেন।

উচ্চগতির ইন্টারনেট সংযোগ পাওয়ায় প্রতিক্রিয়া জানিয়ে আদিবাসি তরুণ সুবীর নাগরিক বলেন, পাহাড়ে আমরা  উচ্চগতির ইন্টারনেট পাচ্ছি এটা আমাদের কাছে স্বপ্নের মতো। 


 


সংবাদটি পঠিত হয়েছেঃ ১১৪ বার